Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Nupur Sharma

Telangana: নূপুরের ঘৃণাভাষণ অনুকরণ, গ্রেফতার তেলঙ্গানার বিধায়ক, সাসপেন্ড বিজেপি থেকে

জুন মাসে বিতর্কিত মন্তব্যের জেরে বিজেপির তৎকালীন মুখপাত্র নূপুরের নামে একাধিক মামলা দায়ের হলেও এখনও তাঁকে গ্রেফতার করা হয়নি।

নূপুর শর্মা এবং রাজা সিংহ।

নূপুর শর্মা এবং রাজা সিংহ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১৫:২৯
Share: Save:

নূপুর শর্মা-নবীন জিন্দলদের বিতর্কিত মন্তব্য অনুকরণ করে গ্রেফতার হলেন তেলঙ্গানার বিজেপি বিধায়ক টি রাজা সিংহ। মঙ্গলবার হায়দরাবাদ পুলিশ তাঁকে গ্রেফতার করেছে। হায়দরাবাদ পুলিশের ডিসি (দক্ষিণ) জানিয়েছেন, ধর্মীয় ভাবাবেগে আঘাত এবং উস্কানিমূলক মন্তব্য করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অভিযোগে রাজাকে গ্রেফতার করা হয়েছে। এর পরেই বিজেপিও তাঁকে দল থেকে সাসপেন্ড করে।

প্রসঙ্গত, জুন মাসের গোড়ায় একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্যের জেরে বিজেপির তৎকালীন মুখপাত্র নূপুরের নামে একাধিক মামলা দায়ের হলেও এখনও তাঁকে গ্রেফতার করা হয়নি। যদিও তাঁকে বিজেপি সাসপেন্ড করেছিল।

রাজার বিতর্কিত মন্তব্যের একটি ভিডিয়ো (আনন্দবাজার অনলাইন যার সত্যতা যাচাই করেনি) রবিবার রাতে ছড়িয়ে পড়ার পর হায়দরাবাদ এবং সংলগ্ন এলাকায় উত্তেজনা তৈরি হয়। সোমবার হায়দরাবাদের পুলিশ কমিশনার সিভি আনন্দের দফতরের সামনে রাজার গ্রেফতারির দাবিতে বিক্ষোভ-অবস্থানও হয়। হায়দরাবাদের সাংসদ তথা ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম)-এর প্রধান আসাদউদ্দিন ওয়েইসি জানান, রাজাকে গ্রেফতার করা না হলে আন্দোলন আরও তীব্র হবে।

এই পরিস্থিতিতে মঙ্গলবার সকালে ওই বিজেপি বিধায়কের বিরুদ্ধে ঘৃণাভাষণ ও হিংসায় উস্কানির অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ (এ), ২৯৫ এবং ৫০৫-এর মতো জামিন অযোগ্য ধারায় মামলা করছে পুলিশ। বেলায় তাঁকে গ্রেফতার করা হয়। প্রসঙ্গত, সম্প্রতি অভিনেতা মুনওয়ার ফারুকি তেলঙ্গানায় একাধিক অনুষ্ঠানে ধর্মীয় ভাবাবেগে আঘাত দিয়ে বিতর্কিত মন্তব্য করছিলেন বলে অভিযোগ। তারই জেরে রাজা ওই মন্তব্য করেন বলে বিজেপি সূত্রের খবর।

হায়দরাবাদের গোসামহল কেন্দ্রের দু’বারের বিধায়ক রাজার বিরুদ্ধে অতীতেও একাধিক বার ঘৃণাভাষণ ও বিদ্বেষমূলক বক্তব্যের অভিযোগ উঠেছে। দু’বছর আগে আমেরিকার সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়েছিল, রাজা বার বার উস্কানি এবং বিদ্বেষমূলক পোস্ট করেও ফেসবুক কর্তৃপক্ষের পক্ষপাতদুষ্ট আচরণের কারণে ছাড় পেয়ে যাচ্ছেন। সংস্থার ভারতীয় শাখার তৎকালীন পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাসের হস্তক্ষেপেই ওই বিজেপি বিধায়কের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানানো হয় প্রতিবেদনে। এর পরে ঘৃণা এবং হিংসায় উস্কানিমূলক পোস্টের অভিযোগে রাজার অ্যাকাউন্ট বন্ধ করেছিলেন ফেসবুক কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE