Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

গোমাংস বিতর্ক উস্কে বিজ্ঞাপন বিহার বিজেপির, কড়া পদক্ষেপ নিল কমিশন

খবরের কাগজে যে কোনও বিজ্ঞাপন প্রকাশের আগে তার বিষয়বস্তু জমা দিতে হবে নির্বাচন কমিশনে। বিহারে এমনই নজিরবিহীন নির্দেশিকা জারি করা হল। গোমাংস ব

সংবাদ সংস্থা
০৪ নভেম্বর ২০১৫ ১৯:০৪
Save
Something isn't right! Please refresh.
Popup Close

খবরের কাগজে যে কোনও বিজ্ঞাপন প্রকাশের আগে তার বিষয়বস্তু জমা দিতে হবে নির্বাচন কমিশনে। বিহারে এমনই নজিরবিহীন নির্দেশিকা জারি করা হল। গোমাংস বিতর্ক উস্কে দিয়ে বিজেপি বুধবার একটি বিজ্ঞাপন দিয়েছে বিহারের বিভিন্ন প্রথম সারির সংবাদপত্রে। সেই বিজ্ঞাপন ঘিরেই তীব্র ক্ষোভ মহাজোটের নেতাদের।

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের উদ্দেশ্যে প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছে বিজেপি’র দেওয়া বিজ্ঞাপনটিতে। তাতে এক মহিলার ছবি রয়েছে। তিনি একটি গরুকে জড়িয়ে রয়েছেন। সেই ছবির পাশে আরজেডি প্রধান লালু প্রসাদ, তাঁর দলের আর এক শীর্ষ নেতা রঘুবংশ প্রসাদ সিংহ এবং কংগ্রেস শাসিত কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার তিনটি উদ্ধৃতি তুলে ধরা হয়েছে। গোমাংস খাওয়াকে সমর্থন করে তাঁরা বিভিন্ন সময়ে যা বলেছেন, উদ্ধৃতিগুলি তা নিয়েই। এর প্রেক্ষিতে বিজ্ঞাপনে নীতীশ কুমারের উদ্দেশ্যে বিজেপির প্রশ্ন, তাঁর মহাজোটের শরিকরা যে ভাবে বার বার গরুর অপমান করেছে, নীতীশ কি তা সমর্থন করেন? জবাব না দিলে ভোট মিলবে না— হুঁশিয়ারি বিজেপি’র বিজ্ঞাপনে।

এমন সংবেদনশীল বিষয় নিয়ে ফলাও করে বিজ্ঞাপন ছেপে বিজেপি ভয়ঙ্কর সাম্প্রদায়িক মেরুকরণ করতে চাইছে বলে নীতিশ-লালুদের অভিযোগ। মহাজোটের নেতারা বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হন। কমিশন কড়া পদক্ষেপ নিয়েছে। জানিয়েছে, কমিশনকে বিষয়বস্তু না দেখিয়ে বিহারে কোনও দলই আর কোনও বিজ্ঞাপন আপাতত প্রকাশ করতে পারবে না। এর আগেও গত সপ্তাহেই বিজেপি’র দু’টি বিতর্কিত বিজ্ঞাপন প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেন বিহারের মুখ্য নির্বাচনী আধিকারিক। সেই বিজ্ঞাপন আর ছাপানো হয়নি। কিন্তু, শেষ দফার ভোট গ্রহণের ঠিক আগের দিন নতুন একটি বিতর্কিত বিজ্ঞাপন বিজেপির তরফে প্রকাশিত হওয়ায়, উত্তেজনা বেড়ে গেল।

Advertisement


Something isn't right! Please refresh.

Advertisement