Advertisement
১৬ মে ২০২৪
Assembly Elections 2023

ভোট ঘোষণার পরেই মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানে প্রার্থিতালিকা প্রকাশ করল বিজেপি

রাজস্থানে প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে টিকিট না পেলেও ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংহ এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানকে প্রার্থী করা হয়েছে।

রাজ্যবর্ধন রাঠৌর, রমন সিংহ এবং শিবরাজ সিংহ চৌহান (বাঁ দিক থেকে)।

রাজ্যবর্ধন রাঠৌর, রমন সিংহ এবং শিবরাজ সিংহ চৌহান (বাঁ দিক থেকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৯:০৪
Share: Save:

নির্বাচন কমিশনের তরফে নির্ঘণ্ট ঘোষণার পরেই সোমবার বিকেলে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং রাজস্থানের বিধানসভা ভোটে বেশ কিছু আসনে প্রার্থীদের নাম প্রকাশ করল বিজেপি। তালিকায় রয়েছেন বেশ কয়েক জন সাংসদ এমনকি, কেন্দ্রীয় মন্ত্রীও।

২০০ আসনের রাজস্থান বিধানসভার ভোটের জন্য সোমবার প্রথম দফায় ৪১ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। এর মধ্যে রয়েছেন সাত জন লোকসভা সাংসদ। জয়পুর গ্রামীণ কেন্দ্রের সাংসদ, প্রাক্তন অলিম্পিক পদকজয়ী শুটার রাজ্যবর্ধন রাঠৌর লড়বেন জয়পুরেরই জোটওয়ারা কেন্দ্রে। অন্য দিকে, জয়পুর রাজপরিবারের সদস্যা তথা জয়সমন্দ কেন্দ্রের সাংসদ দিয়া কুমারিকে জয়পুরের বিদ্যাধরনগরে প্রার্থী করেছে বিজেপি। কিরোরিলাল মীনা, বাবা বালকনাথ, ভগীরথ চৌধুরী, দেবজী পটেলে, নরেন্দ্র কুমারের মতো সাংসদদের নামও রয়েছে প্রার্থিতালিকায়। তবে ‘তাৎপর্যপূর্ণ ভাবে’ প্রথম তালিকায় নেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের নাম।

কংগ্রেস শাসিত আর এক রাজ্য ছত্তীসগঢ়ে অবশ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংহকে তাঁর পুরনো কেন্দ্র রাজনন্দগাঁওয়েই টিকিট দিয়েছেন বিজেপির শীর্ষনেতৃত্ব। প্রার্থিতালিকায় রয়েছে সে রাজ্যের বিজেপি সভাপতি অরুণ সাওয়ের নামও। ছত্তীসগঢ়ে ৯০টি আসনের মধ্যে ২১টিতে আগেই প্রার্থীদের নাম জানিয়েছিল পদ্ম-শিবির। সোমবার আরও ৬৪টিতে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। বিজেপি শাসিত মধ্যপ্রদেশে সোমবার চতুর্থ দফায় ৫৭টি বিধানসভা কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান এবং স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র তাঁদের পুরনো কেন্দ্র বুধনি এবং দাতিয়া থেকেই ভোটে লড়বেন।

প্রসঙ্গত, সোমবার নির্বাচন কমিশন ঘোষণা করেছে ২৩০ আসনের মধ্যপ্রদেশে এক দফায় ভোটগ্রহণ হবে ১৭ নভেম্বর। রাজস্থানের সব ক’টি বিধানসভায় ২৩ নভেম্বর ভোট হবে এক দফাতেই। ১১৯ বিধানসভা আসনের তেলঙ্গানায় ভোট হবে ৩০ নভেম্বর। ৪০ আসনের মিজ়োরামেও এক দফায় ভোটগ্রহণ হবে ৭ নভেম্বর। ভোটমুখী পাঁচ রাজ্যের মধ্যে কেবল ছত্তীসগঢ়েই হবে দু’দফায় ভোট। ৭ নভেম্বর এবং ১৭ নভেম্বর। সব রাজ্যের ভোটের ফলঘোষণা হবে ৩ ডিসেম্বর। ৫ ডিসেম্বরের মধ্যে শেষ হবে ভোটপ্রক্রিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE