×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

‘মনুস্মৃতি’-বিতর্ক: আটক খুশবু সুন্দর, পক্ষপাতের অভিযোগ বিজেপি নেত্রীর

সংবাদ সংস্থা
চেন্নাই ২৭ অক্টোবর ২০২০ ১১:৪৬
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

‘মনুস্মৃতি’ নিয়ে বিতর্কের মাঝেই বিজেপি নেত্রী খুশবু সুন্দরকে আটক করল তামিলনাড়ু পুলিশ। ‘মনুস্মৃতি’ নিয়ে মন্তব্যের বিরুদ্ধে একটি প্রতিবাদসভায় যাওয়ার পথে মঙ্গলবার চেঙ্গলপট্টিতে আটক করা হয় তাঁকে। ঘটনার পর তামিলনাড়ুর এআইএডিএমকে সরকারের সমালোচনায় মুখর হয়েছেন তামিল চলচ্চিত্র জগৎ থেকে রাজনীতিতে পা রাখা এই নেত্রী।

সম্প্রতি ‘মনুস্মৃতি’ নিষিদ্ধ করার দাবি তুলেছে তামিলনাড়ুর একটি সংগঠন। বিদুথালাই চিরুতাইগল কাটচি (ভিসিকে) নামের ওই সংগঠনের প্রধান থল তিরুমাভলবনের মতে, ‘মনুস্মৃতি’-তে নারীকে খাটো করে দেখানো হয়েছে। শুধু তা-ই নয়, মহিলাদের যৌনকর্মী ছাড়া আর কিছুই মনে করে না ‘মনুস্মৃতি’। ওই মন্তব্যের পর তামিলনাড়ুর রাজনীতিতে বিতর্কের ঝড় ওঠে। বিজেপি-র দাবি, এই ধরনের মন্তব্যের জেরে রাজ্যে সাম্প্রদায়িক দাঙ্গা বাধতে পারে। যদিও তিরুমাভলবনের পাল্টা দাবি, ‘‘আমি কেবলমাত্র ‘মনুস্মৃতি’ থেকে লাইন আউড়েছি। এটি নিষিদ্ধ করা উচিত। বিজেপি ভুয়ো খবর ছড়িয়ে দাঙ্গা বাধানোর চেষ্টা করছে।’’

তিরুমাভলবনের মন্তব্যের প্রতিবাদে তামিলনাড়ু জু়ড়েই বিক্ষোভের কর্মসূচি গ্রহণ করেছে বিজেপির মহিলা মোর্চা। পাশাপাশি, তাঁর কাছ থেকে ক্ষমাপ্রার্থনারও দাবি করেছে গেরুয়া শিবির। এ দিন ওই রাজ্যের কাড্ডালোরে এমনই একটি প্রতিবাদসভার আয়োজন করা হয়েছিল। যদিও পুলিশ ওই প্রতিবাদসভার অনুমতি দেয়নি। তা সত্ত্বেও এ দিন সকালে সেখানে যাওয়ার জন্য রওনা দিয়েছিলেন খুশবু। তবে চেঙ্গলপট্টিতে তাঁকে বাধা দেয় পুলিশ। এর পর তাঁকে আটক করা হয়।

Advertisement

আটক হওয়ার পর টুইটারে খুশবুর দাবি, ‘অন্য দল প্রতিবাদ করলেও তাঁকে শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদের গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে’। এই পক্ষপাত কেন করা হচ্ছে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন খুশবু।

Advertisement