Advertisement
২০ মে ২০২৪
BJP

নেতার কুকথায় কেজরীকে তোপ বিজেপির

সম্প্রতি গোপাল ইটালিয়ার দু’টি পুরনো ভিডিয়ো সামনে আসে। তাতে গোপালকে একটিতে প্রধানমন্ত্রীকে ‘নীচ আদমি’ বলতে শোনা গিয়েছে।

আপ নেতা গোপাল ইটালিয়ার বিরুদ্ধে বিজেপির বিক্ষোভ। শুক্রবার দিল্লির আম আদমি পার্টির সদর দফতরের বাইরে। পিটিআই

আপ নেতা গোপাল ইটালিয়ার বিরুদ্ধে বিজেপির বিক্ষোভ। শুক্রবার দিল্লির আম আদমি পার্টির সদর দফতরের বাইরে। পিটিআই

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ০৮:৩২
Share: Save:

গুজরাত নির্বাচন ঘিরে কাদা ছোড়াছুড়ি অব্যাহত রইল শুক্রবারেও। গুজরাতের আম আদমি দলের নেতা গোপাল ইটালিয়ার প্রধানমন্ত্রীর মা’কে উদ্দেশ করে বলা মন্তব্যের তীব্র সমালোচনা করে বিজেপি নেত্রী স্মৃতি ইরানি বলেন, ‘‘দলের নেতা অরবিন্দ কেজরীওয়ালের নির্দেশেই এ ধরনের করুচিকর মন্তব্য করেছেন গোপাল। প্রধানমন্ত্রীর মাকে কেন্দ্র করে ওই মন্তব্যের জবাব গুজরাতবাসী ভোটের বাক্সে দেবেন।’’ অস্বস্তিতে পড়া আপ শীর্ষ নেতৃত্ব এ নিয়ে কোনও মন্তব্য করা থেকে এড়িয়ে গিয়েছে।

সম্প্রতি গোপাল ইটালিয়ার দু’টি পুরনো ভিডিয়ো সামনে আসে। তাতে গোপালকে একটিতে প্রধানমন্ত্রীকে ‘নীচ আদমি’ বলতে শোনা গিয়েছে। অন্য একটি ভিডিয়োয় প্রধানমন্ত্রীর মা হীরাবেন সম্পর্কে কুকথা বলতে শোনা যায় গোপালকে। (যদিও দু’টি ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার পত্রিকা)। প্রধানমন্ত্রীর মা’কে কুকথা বলার জন্য গত কালই দিল্লির জাতীয় মহিলা কমিশনে ডেকে পাঠানো হয় গোপালকে। গোপালের অভিযোগ, তাঁর সঙ্গে গোড়া থেকেই খারাপ ব্যবহার করেছেন মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। হেনস্তা করার উদ্দেশ্যে রেখা শর্মা তাঁকে পুলিশের হাতে তুলে দেন বলেও অভিযোগ করেন গোপাল। তাঁর দাবি, তিনি পটেল সমাজের হওয়ায় তাঁর বিরুদ্ধে পরিকল্পিত ভাবে চক্রান্ত করেছে উচ্চবর্ণের দল বিজেপি। গোপালের অভিযোগ, আসলে পতিদারদের হিংসা করে বিজেপি। তাই তাঁকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

গোপাল জাতপাতের দোহাই দিয়ে নিজের দোষ ঢাকতে চাইছেন বলে সরব হয়েছেন বিজেপি নেতৃত্ব। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি বলেন, ‘‘কেজরীওয়ালের আশীর্বাদধন্য গোপাল এখন প্রধানমন্ত্রীর একশো বছর বয়সী মা’য়ের উদ্দেশে অপমানজনক মন্তব্য করেছেন। কেজরীওয়াল যদি ভেবে থাকেন, প্রধানমন্ত্রীর মা’কে অপমান করে আপনি গুজরাতে জনপ্রিয় হবেন, তা হলে ভুল ভাবছেন।’’ তাঁর কথায়, ‘‘আমি এটুক বলতে পারি, আপনাদের বিচার হয়ে গিয়েছে এবং আপনাদের দল ভোটের ময়দানে সাধারণ মানুষের বিচারে পরাজিত হতে চলেছে।’’ স্মৃতির কথায়, ‘‘হীরাবেনের একমাত্র অপরাধ তিনি মোদীর মা।’’

রাজনীতিতে কারও মা বা পরিবারের কাউকে টেনে আনার সমালোচনা করেছেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙ্ঘভি। অন্য দিকে গুজরাত কংগ্রেসের সভাপতি জগদীশ ঠাকোরে আপ নেতার মন্তব্যের সমালোচনা করলেও যে ভাবে ওই নেতাকে গতকাল হেনস্থা করা হয়েছে, তার নিন্দা করেছেন। জগদীশ বলেন, ‘‘সরকারের বিরুদ্ধে মুখ খুললেই সেই ব্যক্তিকে শহুরে নকশাল বলে দাগিয়ে দেওয়া হচ্ছে। পুলিশ দিয়ে হেনস্থা করা হচ্ছে। গোপাল যা বলেছেন, তা ঠিক নয়। কিন্তু তার পরে গোপালের সঙ্গে যে ব্যবহার করা হয়েছে, তা-ও সমর্থনযোগ্য নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Arvind Kejrwal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE