Advertisement
২৯ মার্চ ২০২৩
BJP

উত্তরপ্রদেশে আবার বিজেপির দাপট, বিধান পরিষদ নির্বাচনে বড় জয় পেল পদ্ম শিবির

উত্তরপ্রদেশে বিধান পরিষদ নির্বাচনে পাঁচটি আসনের মধ্যে চারটিতেই জয়ী হয়েছে বিজেপি। একটি আসনে জিতেছেন নির্দল প্রার্থী। ধরাশায়ী হয়েছে সমাজবাদী পার্টি।

photo of BJP flag.

উত্তরপ্রদেশে বিধান পরিষদ নির্বাচনে বড় জয় পেল বিজেপি। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১০:০৮
Share: Save:

উত্তরপ্রদেশের বিধান পরিষদ নির্বাচনে বিজেপির জয়জয়কার। ৫টি আসনে নির্বাচনে হয়েছিল। তার মধ্যে ৪টিতেই জয়ী হয়েছে পদ্মশিবির। ১টি আসনে জিতেছেন নির্দল প্রার্থী। ৫টি আসনেই নির্বাচনে ধরাশায়ী হয়েছে সমাজবাদী পার্টি।

Advertisement

গত ৩০ জানুয়ারি ৫টি আসনে নির্বাচন হয়। এই ৫টি আসনের মধ্যে ৩টি স্নাতকদের জন্য সংরক্ষিত এবং ২টি শিক্ষকদের জন্য সংরক্ষিত। বৃহস্পতিবার সন্ধ্যায় গণনা শুরু হয়েছিল। শুক্রবার গণনার কাজ সম্পন্ন করা হয়।

গোবলয়ের এই রাজ্যে বিধান পরিষদের আসন সংখ্যা ১০০। তার মধ্যে এসপি-র সদস্য সংখ্যা ৯। বিরোধী দলনেতার পদের দাবির জন্য এসপি-র আরও ১টি আসনের প্রয়োজন ছিল। কিন্তু, ৫টি আসনের একটিতেও জিততে পারেনি অখিলেশ যাদবের দল। নির্বাচনে যোগ দেয়নি কংগ্রেস এবং বহুজন সমাজ পার্টি।

এই জয়ের ফলে বিধানসভার উচ্চকক্ষে বিজেপির সদস্য সংখ্যা বেড়ে হল ৭৯। গোরক্ষপুর-ফৈজাবাদ ডিভিশনে স্নাতকদের জন্য সংরক্ষিত আসন, এলাহাবাদ-ঝাঁসি ডিভিশনে শিক্ষকদের জন্য সংরক্ষিত আসন, বরেলি-মোরাদাবাদ ডিভিশনে স্নাতকদের জন্য সংরক্ষিত আসন এবং কানপুর ডিভিশনে স্নাতকদের জন্য সংরক্ষিত আসনে জয় পেয়েছে বিজেপি। কানপুর ডিভিশনে শিক্ষকদের জন্য সংরক্ষিত আসনে জিতেছেন নির্দল প্রার্থী রাজ বাহাদুর সিংহ চান্দেল।

Advertisement

বিজেপির জয়ে স্বভাবতই উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বিজেপি প্রার্থীদের জয়ের অভিনন্দন জানিয়ে টুইটারে যোগী লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ডবল ইঞ্জিন সরকারের প্রতি জনতার যে পূর্ণ আস্থা রয়েছে, তারই প্রতীক এই জয়।’’ বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে বিধান পরিষদের নির্বাচনে এই জয় বিজেপি শিবিরে বাড়তি অক্সিজেন জোগাবে বলেই মনে করছেন দলীয় নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.