Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Eye Drops

চোখের ড্রপে মৃত্যু আমেরিকায়! প্রশ্নে ভারতীয় সংস্থা

‘এজ়রিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ার্স’-এ ক্ষতিকারক ব্যাক্টিরিয়া ব্যবহার করা হয়ে থাকতে পারে। এর ব্যবহারে চোখ থেকে জল পড়া ছাড়াও একটা সময়ের পরে দৃষ্টিশক্তি নষ্ট হচ্ছে।

Representational image of Eyedrop.

‘গ্লোবাল ফার্মা হেলথ্‌কেয়ার’ নামক ভারতীয় সংস্থাটি জানিয়েছে, যাতে সংক্রমণ না ছড়ায়, তাই ওই ড্রপগুলি তুলে নেওয়া হবে আমেরিকার বাজার থেকে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪০
Share: Save:

চোখের ড্রপ থেকে মৃত্যু হয়েছে। দৃষ্টিশক্তিও হারিয়েছেন অনেকে। এই অভিযোগে আমেরিকার ওষুধের বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে চেন্নাইয়ের একটি সংস্থার তৈরি চোখের ড্রপ।

আমেরিকার স্বাস্থ্য সুরক্ষা সংস্থা জানিয়েছে, ওই চোখের ড্রপের কারণে অনেকেরই দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত। মৃত্যু হয়েছে এক জনের। আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন’-এর তরফে সতর্ক করা হয় এটির ব্যবহার নিয়ে। জানানো হয়েছে, ‘এজ়রিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ার্স’-এ ক্ষতিকারক ব্যাক্টিরিয়া ব্যবহার করা হয়ে থাকতে পারে। এর ব্যবহারে চোখ থেকে জল পড়া ছাড়াও একটা সময়ের পরে দৃষ্টিশক্তি নষ্ট হচ্ছে। তাদের আশঙ্কা, এই ড্রপের ব্যবহারের ফলে হতে পারে মৃত্যুও। ক্ষতিকারক পদার্থ আছে কি না, তা খতিয়ে দেখতে ড্রপের বোতল পরীক্ষা করাতে পাঠানো হয়েছে। চেন্নাইয়ের কাছে ওষুধপ্রস্তুতকারী সংস্থাটির কারখানা পরিদর্শন যাচ্ছেন আমেরিকান বিশেষজ্ঞ দল। ‘গ্লোবাল ফার্মা হেলথ্‌কেয়ার’ নামক ভারতীয় সংস্থাটি জানিয়েছে, যাতে সংক্রমণ না ছড়ায়, তাই ওই ড্রপগুলি তুলে নেওয়া হবে আমেরিকার বাজার থেকে। এর আগে গাম্বিয়া ও উজ়বেকিস্তানে ভারতীয় সংস্থার তৈরি কাশির সিরাপ থেকে মৃত্যুর অভিযোগ উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE