Advertisement
০২ মে ২০২৪
MK Stalin

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে চিনের মান্দারিন ভাষায় জন্মদিনের শুভেচ্ছা জানাল বিজেপি, কেন?

তামিলনাড়ু বিজেপির এক্স হ্যান্ডল থেকে স্ট্যালিনকে শুভেচ্ছা জানিয়ে লেখা হয়, “মুখ্যমন্ত্রীকে আমরা তাঁর পছন্দের ভাষায় শুভেচ্ছা জানাচ্ছি এবং তাঁর দীর্ঘ ও সুস্থ জীবন কামনা করছি।”

BJP wished Tamil Nadu CM MK Stalin in mandarin language after ISRO ad row

মান্দারিন ভাষায় এমকে স্ট্যালিনকে জন্মদিনের শুভেচ্ছা জানাল বিজেপি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৬:১১
Share: Save:

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনকে চিনের মান্দারিন ভাষায় জন্মদিনের শুভেচ্ছাবার্তা পাঠাল বিজেপি। শুক্রবার তামিলনাড়ু বিজেপির এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল থেকে স্ট্যালিনকে শুভেচ্ছা জানিয়ে লেখা হয়, “সম্মাননীয় মুখ্যমন্ত্রীকে আমরা তাঁর পছন্দের ভাষায় শুভেচ্ছা জানাচ্ছি এবং তাঁর দীর্ঘ ও সুস্থ জীবন কামনা করছি।”

মান্দারিনকে স্ট্যালিনের ‘পছন্দের ভাষা’ বলে আদতে বিজেপি তাঁকে কটাক্ষ করতে চেয়েছে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, চিনের সংখ্যাগরিষ্ঠ মানুষ মান্দারিনে কথা বলে থাকেন। মান্দারিন চিনের স্থানীয় বহু ভাষার কথ্যরূপের সমষ্টি। এর একাধিক উপভাষাও রয়েছে। এখন প্রশ্ন হচ্ছে কেন মান্দারিন আর চিনের প্রসঙ্গ টেনে স্ট্যালিনকে আক্রমণ করতে চাইছে বিজেপি?

তামিলনাড়ুর কুলসেকরপট্টিনমে ইসরোর নতুন একটি মহাকাশ বন্দর তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই বন্দরের উদ্বোধন করছেন। সম্প্রতি স্ট্যালিনের তামিলনাড়ু সরকারের মৎস্য দফতর ওই মহাকাশ বন্দরের প্রচার এবং উদ্‌যাপনের জন্য একটি বিজ্ঞাপন প্রকাশ করে। রাজ্যের মৎস্যমন্ত্রী অনিতা রাধাকৃষ্ণানের তরফে বিজ্ঞাপনটি প্রকাশ করা হয়। বিজ্ঞাপনের মূল উদ্দেশ্য, এই মহাকাশ বন্দরের গঠনে তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী এম করুণানিধি এবং বর্তমান মুখ্যমন্ত্রী তথা করুণানিধি-পুত্র এমকে স্ট্যালিনের কৃতিত্ব প্রচার। সেই বিজ্ঞাপনকে কেন্দ্র করেই বিতর্কের সূত্রপাত। বিজ্ঞাপনটি বহুল প্রচলিত স্থানীয় দু’টি পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

ওই বিজ্ঞাপনে একটি রকেট দেখা গিয়েছে। অভিযোগ, তাতে রয়েছে চিনের পতাকার চিহ্ন। তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাই এক্স হ্যান্ডেলে এই বিজ্ঞাপনের বিরোধিতা করে জানান, বিজ্ঞাপনটি ‘ভারতের সার্বভৌমত্বকে অবজ্ঞা করেছে’। তিনি লেখেন, ‘‘এই বিজ্ঞাপন দেখায়, ডিএমকে চিনের প্রতি কতটা প্রতিজ্ঞাবদ্ধ। এই দলটি দুর্নীতিতে সিদ্ধ। ইসরো যে দিন থেকে দ্বিতীয় লঞ্চ প্যাডের কথা ঘোষণা করেছে, সে দিন থেকে ডিএমকে মরিয়া হয়ে উঠেছে। অতীতের ত্রুটি ধামাচাপা দিতেই ওরা এতটা মরিয়া।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MK Stalin Mandarin China DMK Tamil Nadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE