Advertisement
৩০ এপ্রিল ২০২৪
NEET

আবারও সেই কোটা, নিট পরীক্ষার্থীর দেহ উদ্ধার রাজস্থানের শহর থেকে, মৃত্যুর সংখ্যা বেড়ে ২৬

পুলিশের তথ্য বলছে, ২০২২ সালে ১৫ জন আত্মঘাতী হয়েছিলেন। সেখানে ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যেই সেই সংখ্যাটা প্রায় দ্বিগুণের কাছাকাছি পৌঁছে গিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কোটা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৮
Share: Save:

আবারও এক নিট পরীক্ষার্থীর ঝুলন্ত দেহ উদ্ধার হল রাজস্থানের কোটা শহর থেকে। এই নিয়ে এ বছরে এখনও পর্যন্ত ২৬ পড়ুয়ার আত্মহত্যার ঘটনা ঘটল এই শহরে। একের পর এক পরীক্ষার্থীর মৃত্যুতে উদ্বেগ এবং আতঙ্ক বাড়ছে।

নিট পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন ওই পড়ুয়া। বুধবার তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। পড়ুয়ার পরিচয় জানার চেষ্টা চালাচ্ছে পুলিশ। গত ১৩ সেপ্টম্বর এক নিট পরীক্ষার্থীর দেহ উদ্ধার হয় বিজ্ঞান নগর এলাকা থেকে। রিচা সিন্হা নামে ওই পরীক্ষার্থীর বাড়ি ঝাড়খণ্ডে। হস্টেল থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়। সেই ঘটনার দু’সপ্তাহের মধ্যে আরও এক জনের আত্মহত্যায় শোরগোল পড়ে গিয়েছে। এর আগে গত ২৭ অগস্টেও এক পড়ুয়া আত্মহত্যা করেন। গত বছরের তুলনায় এ বছরে কোটায় নিট পরীক্ষার্থীদের আত্মহত্যার ঘটনা বৃদ্ধি পাওয়ায় বিচলিত রাজ্য প্রশাসনও।

প্রতি বছর হাজারো পড়ুয়া নিট এবং জেইই পরীক্ষার প্রস্তুতির জন্য দেশের নানা প্রান্ত থেকে হাজির হয় মরুরাজ্যের এই শহরে। এমনও হয়েছে যে, গত অগস্টে ছ’ঘণ্টার মধ্যে পর পর দুই নিট পরীক্ষার্থী আত্মহত্যা করেছিলেন। এক জন বিহারের, অন্য জন মহারাষ্ট্রের। অগস্টেই কয়েক দিনের ব্যবধানে পাঁচ পড়ুয়া আত্মহত্যা করেন। পুলিশের তথ্য বলছে, ২০২২ সালে ১৫ জন আত্মঘাতী হয়েছিলেন। সেখানে ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যেই সেই সংখ্যাটা প্রায় দ্বিগুণের কাছাকাছি পৌঁছে গিয়েছে। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ১৮, ২০১৮ সালে ২০, ২০১৭ সালে ৭, ২০১৬ সালে ১৭ এবং ২০১৫ সালে ১৮ জন আত্মহত্যা করেছেন। তবে ২০২০ এবং ’২১ সালে কোনও আত্মহত্যার ঘটনা ঘটেনি।

এ বছরে এত আত্মহত্যার ঘটনায় খোদ মুখ্যমন্ত্রী অশোক গহলৌত উদ্বেগ প্রকাশ করেছেন। সমস্ত নিট পরীক্ষার্থীর কাউন্সেলিং করানোর মতো পদক্ষেপও নেওয়া হয়েছে। নজরদারি চালানো জন্য বিশেষ দল গঠন করা হয়েছে। কিন্তু তার পরেও কেন এই ঘটনা আটকানো যাচ্ছে না, তা নিয়েই জোর চর্চা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET Kota
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE