Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Divorce

এইচআইভি আক্রান্ত স্ত্রী! বিচ্ছেদের আবেদনে স্বামীর ভুয়ো দাবি খারিজ করল বম্বে হাই কোর্ট

স্বামীর দাবি, বিয়ের পরেই যক্ষ্মায় আক্রান্ত হন স্ত্রী। তাঁর চিকিৎসার সমস্ত খরচ বহন করেছেন তিনি। তবে খামখেয়ালি, একগুঁয়ে এবং বদমেজাজি হওয়ায় স্ত্রীর সঙ্গে তাঁর পরিবারের বনিবনা হত না।

শুক্রবার বম্বে হাই কোর্ট জানিয়েছে, স্ত্রীর থেকে বিচ্ছেদের জন্য ভুয়ো দাবি করেছিলেন স্বামী।

শুক্রবার বম্বে হাই কোর্ট জানিয়েছে, স্ত্রীর থেকে বিচ্ছেদের জন্য ভুয়ো দাবি করেছিলেন স্বামী। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ২১:৪৩
Share: Save:

প্রায় ৯ বছরের দাম্পত্যের পর বিবাহ বিচ্ছেদের আবেদনে স্ত্রীকে এইচআইভি রোগী বলে দাবি করেছিলেন মহারাষ্ট্রের এক বাসিন্দা। তবে শুক্রবার সেই দাবি খারিজ করে বম্বে হাই কোর্ট জানিয়েছে, স্ত্রীর থেকে বিচ্ছেদের জন্য ভুয়ো দাবি করেছিলেন স্বামী। এ নিয়ে পারিবারিক আদালতের রায়ই বহাল রেখেছে আদালত।

সংবাদ সংস্থা সূত্রে খবর, ২০০৩ সালের ১৬ মার্চ বিয়ে হয়েছিল ওই দম্পতির। স্বামীর দাবি ছিল, বিয়ের পরেই যক্ষ্মায় আক্রান্ত হন স্ত্রী। তাঁর চিকিৎসার সমস্ত খরচ বহন করেছেন তিনি। তবে খামখেয়ালি, একগুঁয়ে এবং বদমেজাজি হওয়ায় স্ত্রীর সঙ্গে তাঁর পরিবারের বনিবনা হত না। পারিবারিক অশান্তির জেরে তাঁর মানসিক যন্ত্রণা বাড়ছিল। পরের বছরের ডিসেম্বরে স্ত্রীর হারপিস হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সে সময় শারীরিক পরীক্ষায় জানা যায়, স্ত্রী এইচআইভি-তে আক্রান্ত। এর পরের বছর ২০০৫ সালের ফেব্রুয়ারিতে বাড়ি ছেড়ে চলে যান স্ত্রী। এর পর তাঁকে শ্বশুরবাড়ি থেকে ফিরিয়ে আনলেও মানসিক অশান্তিতে রয়েছেন। তাই স্ত্রীকে তাঁর মা-বাবার কাছে ফিরে যেতে বলেন। এর মাস দুয়েক পরে স্ত্রীর সঙ্গে দেখা হলেও জানতে পারেন, তিনি অসুস্থ। স্বামীর আরও দাবি, এখনও এইচআইভি-তে আক্রান্ত তাঁর স্ত্রী। সে কারণেই বিবাহ বিচ্ছেদ চাইছেন।

পারিবারিক আদালতে এই মামলা উঠলে তা খারিজ হয়ে যায়। স্বামীর দাবিকে চ্যালেঞ্জ জানিয়েছেন স্ত্রী। এর পর তাঁর শারীরিক পরীক্ষার পর জানা গিয়েছে, ওই ব্যক্তির স্ত্রী এইচআইভি রোগী নন। এর পর বম্বে হাই কোর্টের দ্বারস্থ হন স্বামী। স্ত্রীর দাবি, মেডিক্যাল পরীক্ষায় এইচআইভি নেগেটিভ আসা সত্ত্বেও মিথ্যা বলে চলেছেন তাঁর স্বামী। যার জেরে তাঁর মানসিক শান্তি ও সামাজিক সম্মান নষ্ট হয়েছে। স্বামীর কাছ থেকে ৫ লক্ষ টাকা-সহ পুণেতে একটি ফ্ল্যাটও ক্ষতিপূরণ হিসাবে দাবি করেছেন তিনি। এর বিরুদ্ধে বম্বে হাই কোর্টে আবেদন করেন স্বামী। যদিও হাই কোর্টের বিচারপতি নিতিন জামদার এবং বিচারপতি শর্মিলা দেশমুখের বেঞ্চে তা খারিজ হয়ে গিয়েছে। স্ত্রীর থেকে বিচ্ছেদের মামলাও খারিজ করেছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Divorce Bombay High Court HIV
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE