Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

কোবিন্দে সায় শিবসেনার, আজ মোদীর সঙ্গে নৈশভোজে মুলায়ম-মায়া

সংবাদ সংস্থা
২০ জুন ২০১৭ ১৭:৫৯
আজ মোদীর মুখোমুখি সপুত্র মুলায়ম-মায়াবতী।

আজ মোদীর মুখোমুখি সপুত্র মুলায়ম-মায়াবতী।

এনডিএ’র রাষ্ট্রপতি পদপ্রার্থী রামনাথ কোবিন্দকে সমর্থনের কথা জানালেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। গতকালই নীতীশ কুমার, চন্দ্রবাবু নায়ডু বা নবীন পট্টনায়েকরা কোবিন্দকে সমর্থনের কথা কমবেশি স্পষ্ট করে দিয়েছেন। পাশাপাশি আজ কোবিন্দকে সমর্থনের কথা জানাতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করতে চলেছেন মুলায়ম সিংহ যাদব এবং মায়াবতীও। লখনউতে পৌঁছে উত্তরপ্রদেশের দুই প্রধান বিরোধী দলের সমর্থনও নিশ্চিত করে ফেলতে পারবেন বলে নরেন্দ্র মোদী আশাবাদী। সব মিলিয়ে যা পরিস্থিতি, তাতে কংগ্রেসের নেতৃত্বে বিরোধীদের একাংশ রাষ্ট্রপতি পদে প্রার্থী দিলেও, তা শুধু রাজনৈতিক লড়াই জারি রাখা ছাড়া তার বেশি কিছু হবে না বলে মনে করছে রাজনৈতিক মহল।

প্রণব মুখোপাধ্যায়কে রাষ্ট্রপতি করার ক্ষেত্রে সনিয়া গাঁধীর বড় ভরসা হয়েছিলেন সমাজবাদী পার্টির সুপ্রিমো মুলায়ম সিংহ যাদব। সময় বদলছে। বদলাননি মুলায়ম। সনিয়া-মনমোহনের বদলে আজ মোদী-অমিত জমানা। কিন্তু, রাষ্ট্রপতি নির্বাচনে কেন্দ্রীয় সরকারের পাশে থাকার পক্ষেই মুলায়ম।

আগেই এনডিএ’র রাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থন জানানোর বিষয়ে আভাস দিয়ে রেখেছিলেন সপা প্রধান। আজ ছেলে অখিলেশকে সঙ্গে নিয়ে সশরীরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে চলেছেন উত্তরপ্রদেশের নেতাজি। রাজনৈতিক মহলের খবর, তখনই এনডিএ’র রাষ্ট্রপতি পদপ্রার্থী রামনাথ কোবিন্দকে সমর্থনের কথা জানাতে পারেন মুলায়ম। এই ইস্যুতে ‘চিরপ্রতিদ্বন্দ্বী’ মায়াবতীর সঙ্গে এক আসনে বসতেও তাঁর আপত্তি নেই। গতকালই বসপা নেত্রী মায়াবতী বলেছিলেন, এক জন দলিতকে এনডিএ রাষ্ট্রপতি পদপ্রার্থী করায় তিনি খুশি। লখনউয়ে আজ তিনিও প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করবেন। ফলে মনে করা হচ্ছে, তখনই কোবিন্দের বিষয়ে তাঁর সমর্থনের কথা জানাবেন মায়াবতীও।

Advertisement

আরও পড়ুন: রাইসিনার যুদ্ধে মোদীর তাস রামনাথ

বুধবার আন্তর্জাতিক যোগ দিবস। সেই উপলক্ষে লখনউয়ে হাজির থাকবেন প্রধানমন্ত্রী। যোগ দেওয়ার কথা যোগের অনুষ্ঠানেও। আজ রাতেই তিনি পৌঁছে যাচ্ছেন লখনউয়ে। প্রধানমন্ত্রীর সম্মানার্থে আজ ‘বিশেষ’ ডিনারের আয়োজন করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই ডিনারে ব্যক্তিগত ভাবে রাজ্যের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছিলেন যোগী। এ দিন মুলায়ম, অখিলেশ এবং মায়াবতী, তিন জনই তাতে যোগ দেওয়ার বিষয়ে সম্মতি জানিয়েছেন। পাশাপাশি তাঁরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার ইচ্ছাপ্রকাশও করেছেন।

এই মুহূর্তে উত্তরপ্রদেশে সপার বিধায়ক ৫৩, রাজ্যসভায় সাংসদ ১৮ এবং লোকসভার সদস্য ৫। পাশাপাশি বসপা’র বিধায়ক সংখ্যা ১৮ এবং রাজ্যসভার সদস্য ৬ জন। যদিও লোকসভায় বসপা’র কোনও প্রতিনিধি নেই।



Tags:
Presidential Election President Election Presidential Polls President Ramnath Kovind Samajwadi Party Bahujan Samaj Party SP BSPরাষ্ট্রপতি নির্বাচনরামনাথ কোবিন্দ

আরও পড়ুন

Advertisement