Advertisement
০৫ মে ২০২৪
Express Train Averted Mishap

লাইনের উপর পাথর, শেষ মুহূর্তে দুর্ঘটনা এড়াল এক্সপ্রেস ট্রেন! নাশকতার ছক? তদন্তে রেল

কয়েক দিন আগেই রাজস্থানে জয়পুরগামী বন্দে ভারতের যাওয়ার পথে রেললাইনের উপর পাথর, লোহার রড রেখে দেওয়া হয়েছিল। বিষয়টি চালকের নজরে আসতেই আপৎকালীন ব্রেক কষে ট্রেন থামান।

রেললাইনের উপরে রাকা সেই পাথর। ছবি: সংগৃহীত।

রেললাইনের উপরে রাকা সেই পাথর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১১:৪৯
Share: Save:

রেললাইনের উপর বড় বড় পাথর এবং বোল্ডার ডাঁই করে রাখা। পাশের লাইন দিয়ে যাওয়ার সময় বিষয়টি চোখে পড়েছিল অন্য একটি ট্রেনের গার্ডের। সেই সময় ওই লাইন দিয়েই অন্য একটি ট্রেনের যাওয়ার কথা। সময়ও হয়ে গিয়েছিল। বড়সড় বিপদ ঘটতে পারে এমন আশঙ্কা করেই পাশের লাইন দিয়ে যাওয়া ট্রেনের গার্ড তৎক্ষণাৎ স্টেশন ম্যানেজারকে সতর্ক করেন। আর গার্ডের তৎপরতায় বড়সড় দুর্ঘটনার হাত থেকে রেহাই পেল যাত্রিবাহী একটি ট্রেন।

শুক্রবার ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের আকুরদি এবং চিঞ্চওয়াড় স্টেশনের মাঝে। রেল সূত্রে খবর, ওই রুটেই চার দিনের মধ্যে এই নিয়ে দ্বিতীয় এমন ঘটনা। পুণেগামী একটি লোকাল ট্রেন ওই রুট দিয়েই যাচ্ছিল যে লাইন ধরে ট্রেনটি যাচ্ছিল তার পাশের লাইনেই বিষয়টি লক্ষ্য করেন গার্ড সন্দীপ ভালেরাও। তিনি সঙ্গে সঙ্গে চিঞ্চওয়াড় স্টেশন ম্যানেজার ম্যাথু জর্জকে জানান।

যে লাইনের উপর পাথর রাখা ছিল, সেই লাইন দিয়ে মুম্বইগামী নগরকয়েল-সিএমএসটি এক্সপ্রেসের যাওয়ার কথা ছিল। লোকাল ট্রেনের গার্ড সন্দীপের কাছ থেকে খবর পেয়েই এক্সপ্রেস ট্রেনের লোকো পাইলট এবং গার্ডকে সতর্ক করেন চিঞ্চওয়াড় স্টেশন ম্যানেজার। তত ক্ষণে এক্সপ্রেস ট্রেনটি প্রায় কাছাকাছি চলে এসেছিল। আগে থেকেই খবর পেয়ে যাওয়ায় ট্রেনের গতিও কমিয়ে দেন চালক। ঘটনাস্থলে রেলের ইঞ্জিনিয়ার এবং শীর্ষ আধিকারিকরা আসেন। পরিস্থিতি খতিয়ে দেখেন। রেললাইনের উপর থেকে পাথরগুলি সরানো হয়। তার পর ট্রেনটিকে গন্তব্যের উদ্দেশে রওনা করা হয়।

রেলের এক আধিকারিক জানিয়েছেন, রেললাইনের উপর পাথর রাখার ঘটনা বেড়ে চলেছে। ইচ্ছাকৃত ভাবে এই পাথর রেখে দেওয়া হচ্ছে। যে কোনও মুহূর্তে বড় দুর্ঘটনার কবলে পড়তে হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। ওই রুটেই চার দিনের মধ্যে দ্বিতীয় বার এমন ঘটনা ঘটায় উদ্বেগও প্রকাশ করেছেন তিনি। ট্রেন লক্ষ্য করে পাথর ছোড়ার ঘটনা, বিশেষ করে বন্দে ভারত লক্ষ্য করে এই ধরনের ঘটনা হামেশাই ঘটছে। যা নিয়ে রেল নানা পদক্ষেপও করেছে। কিন্তু তার পরেও এই ধরনের ঘটনা খুব একটা কমেনি। কয়েক দিন আগেই রাজস্থানে জয়পুরগামী বন্দে ভারতের যাওয়ার পথে রেললাইনের উপর পাথর, লোহার রড রেখে দেওয়া হয়েছিল। বিষয়টি চালকের নজরে আসতেই আপৎকালীন ব্রেক কষে ট্রেন থামান। বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় বন্দে ভারত। এই ধরনের ঘটনা বার বার ঘটায় প্রশ্ন উঠতে শুরু করেছে, তা হলে কি কোনও বড়সড় নাশকতার পরিকল্পনা চলছে? সেই উত্তর খুঁজতে তদন্ত শুরু করেছে রেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Express Train Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE