Advertisement
১৫ জুন ২০২৪
Omicron

Omicron: বিদেশ থেকে এলেই বাধ্যতামূলক নিভৃতবাস, ওমিক্রন নিয়ে সতর্ক বৃহন্মুম্বই পুরসভা

মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের তালিকা চেয়েছে বৃহন্মুম্বই পুরসভা (বিএমসি)।

তৎপরতা মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে।

তৎপরতা মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১৩:৫২
Share: Save:

পড়শি রাজ্য কর্নাটক থেকে ওমিক্রন সংক্রমণের খবর আসার পরেই সতর্ক হল মহারাষ্ট্র। বৃহন্মুম্বই পুরসভা (বিএমসি) কর্তৃপক্ষ শুক্রবার বিদেশ থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক নিভৃতবাসের নির্দেশিকা জারি করেছেন।

মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ দেশগুলি থেকে আসা যাত্রীদের তালিকা চেয়েছে বিএমসি। ২৪ ঘণ্টা অন্তর ওই তালিকা পাঠাতে হবে। সংশ্লিষ্ট দেশগুলি থেকে আসা যাত্রীদের পরীক্ষার পর তাঁদের বাড়িতে নিভৃতবাসে পাঠানো হবে। বিএমসি-র দুর্যোগ মোকাবিলা দফতরের সংশ্লিষ্ট ওয়ার্ডের কর্মীরা নিভৃতবাসীদের গতিবিধির উপর নজরদারি করবেন। প্রতিদিন এক জন চিকিৎসক স্বাস্থ্য পরীক্ষা করবেন। সপ্তম দিন হবে আরটিপিসিআর পরীক্ষা।

বিএমসি সূত্রের খবর, ওমিক্রন চিহ্নিতকরণের জন্য জিনোম সিকোয়েন্স পরীক্ষাও হবে। শহরের বিভিন্ন আবাসন কর্তৃপক্ষকেও বিদেশ থেকে আসা ব্যক্তিদের কঠোর ভাবে নিভৃতবাসে থাকা নয়া নির্দেশিকা সম্পর্কে বার্তা দেওয়া হয়েছে।

বিএমসি-র কমিশনার ইকবাল সিংহ চহাল জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে সমস্ত রকম সতর্কতা নিতে চান তাঁরা। তিনি বলেন, ‘‘উচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে কঠোর ভাবে বাড়িতে নিভৃতবাসের নীতি বলবৎ করা হয়েছে। সাধারণ ভাবে কোভিড পরিস্থিতিতে নিভৃতবাসের ক্ষেত্রে যে বাধ্যতামূলক আচরণবিধি মেনে চলতে হয়, এ ক্ষেত্রেও সেই নীতি মেনে চলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE