Advertisement
০৭ মে ২০২৪
Amit Shah

ব্রিটিশরা চলে গেলেও রয়ে গিয়েছে প্রভাব, নতুন করে ইতিহাস লেখার জন্য আবার সওয়াল করলেন শাহ

একটি বইপ্রকাশ অনুষ্ঠানে যোগ গিয়ে শাহ জানালেন, ব্রিটিশরা চলে গেলেও এখনও তাদের চোখ দিয়েই ইতিহাস লেখা হয়। ভারতের প্রেক্ষিত থেকে ইতিহাস লেখার প্রয়োজনীয়তার কথা স্মরণ করিয়ে দেন তিনি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১১:২৭
Share: Save:

দেশের শাসকদল বিজেপির বিভিন্ন নেতামন্ত্রীর মুখে বার বার শোনা গিয়েছে নতুন করে ইতিহাস লেখার কথা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও আগে নতুন করে বিদেশি শক্তির প্রভাবমুক্ত হয়ে ইতিহাস লেখার কথা বলেছেন। বৃহস্পতিবার এই নতুন ইতিহাস লেখার জন্য আরও এক বার সওয়াল করলেন তিনি। নয়াদিল্লিতে একটি বইপ্রকাশ অনুষ্ঠানে যোগ গিয়ে শাহ জানালেন, ব্রিটিশরা চলে গেলেও এখনও তাদের চোখ দিয়েই ইতিহাস লেখা হয়। ভারতের প্রেক্ষিত থেকে ইতিহাস লেখার প্রয়োজনীয়তার কথা স্মরণ করিয়ে দেন তিনি।

নিজের বক্তব্যের সমর্থনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রসঙ্গও টেনে এনেছেন তিনি। তাঁর কথায়, “প্রধানমন্ত্রী ব্রিটিশ ঔপনিবেশিকতা থেকে আমাদের ইতিহাসকে মুক্ত করার কথা বলেছেন। সে কাজে এ বার আমাদের সচেষ্ট হওয়া উচিত।” ভারতের প্রেক্ষিত থেকে ইতিহাস লেখার চেষ্টা করেছিলেন বিনায়ক দামোদর সাভারকর, এমনটা দাবি করে শাহ বলেন, “বীর সাভারকরই প্রথম ১৮৫৭ সালের মহাবিদ্রোহকে ভারতের প্রথম স্বাধীনতাযুদ্ধ বলে উল্লেখ করেছিলেন।”

শাহের কথায় উঠে এসেছে অসহযোগ আন্দোলনের কথাও। তিনি বলেন, “স্বাধীনতা পাওয়ার ক্ষেত্রে অসহযোগ আন্দোলনের নিশ্চয়ই ভূমিকা আছে, কিন্তু তার মানে এই নয় যে সশস্ত্র আন্দোলনের কোনও ভূমিকা নেই।” দিল্লির কর্তব্যপথে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি দেখে তিনি ‘পরিতৃপ্ত’ হন বলেও দাবি করেছেন শাহ। অসহযোগ আন্দোলনের ভূমিকা নিয়ে মন্তব্য করে স্বাধীনতা সংগ্রামে গান্ধীর ভূমিকা নিয়ে শাহ প্রশ্ন তুলে দিলেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে। এখনও ইতিহাসচর্চা এবং লেখার ক্ষেত্রে বহু বিভ্রান্তি থেকে যাচ্ছে বলেও দাবি করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah History Indian Freedom Struggle british
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE