Advertisement
০১ মে ২০২৪
dacoity

ডাকাতি ঠেকাতে টাকাভর্তি ব্যাগে জিপিএস লাগাচ্ছেন দিল্লির ব্যবসায়ীরা!

গত কয়েক দিনে পর পর লুটপাটের ঘটনা ঘটায় ব্যবসায়ীরা আর ঝুঁকি নিতে চাইছেন না। তাই বিকল্প ব্যবস্থা হিসাবে তাঁরা এ বার থেকে ব্যাগে জিপিএস লাগানোর সিদ্ধান্ত নিয়েছেন।

dacoity

দিল্লির প্রগতি ময়দানে ডাকাতি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১৪:১৪
Share: Save:

প্রগতি ময়দান এলাকায় রাস্তায় পর পর ডাকাতির ঘটনার পর থেকেই আতঙ্কে দিল্লির ব্যবসায়ীরা। ডাকাতি ঠেকাতে এ বার চাঁদনি চকের ব্যবসায়ীরা প্রযুক্তির শরণাপন্ন হয়েছেন। এ বার থেকে তাঁরা টাকা এবং গয়নাভর্তি ব্যাগগুলিতে জিপিএস লাগানোর ব্যবস্থা করছেন। ব্যবসায়ীদের দাবি, যদি কোনও ভাবে ডাকাতি হয়, তা হলে ওই জিপিএসের মাধ্যমে দুষ্কৃতীদের ধরা সহজ হবে।

‘দ্য বুলিয়ন মার্কেট অ্যাসোসিয়েশন’-এর সভাপতি যোগেশ সিঙ্ঘল এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দিল্লির সবচেয়ে বড় ব্যবসার জায়গা হচ্ছে সরাফা বাজার। এই বাজারে প্রতি দিন কোটি কোটি টাকার লেনদেন হয়। ব্যবসার খাতিরে অনেকেই টাকাভর্তি ব্যাগ নিয়ে ঘোরেন। আর সেই সুযোগে দুষ্কৃতীরা লুটপাট চালায়। গত কয়েক দিনে পর পর লুটপাটের ঘটনা ঘটায় ব্যবসায়ীরা আর ঝুঁকি নিতে চাইছেন না। তাই বিকল্প ব্যবস্থা হিসাবে তাঁরা এ বার থেকে ব্যাগে জিপিএস লাগানোর সিদ্ধান্ত নিয়েছেন।

কী ভাবে কাজ করবে এই জিপিএস?

যোগেশ সিঙ্ঘল জানিয়েছেন, এই জিপিএস ব্যবহার করা খুবই সহজ। পেন ড্রাইভের মতো একটি ‘ডিভাইস’ টাকাভর্তি ব্যাগের মধ্যে রাখা থাকবে। সেই ‘ডিভাইস’টি ব্যাগের অবস্থান চিহ্নিত করবে। মোবাইল ফোনে অ্যাপের মাধ্যমে এই ‘ডিভাইস’কে নিয়ন্ত্রণ করা হবে। এক বার চার্জ দিলে তিন দিন চালু থাকবে এই ‘ডিভাইস’। যদি সেটি কাজ করা বন্ধ করে দেয় বা বন্ধ করে দেওয়া হয় তা হলে মোবাইলে সঙ্গে সঙ্গে মেসেজ ঢুকবে। ব্যবসায়ীদের বিশ্বাস এই জিপিএস ডাকাতি রুখতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dacoity Delhi GPS System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE