Advertisement
০১ মার্চ ২০২৪
Air India

প্রয়োজনের তুলনায় কম কর্মী, বিমান ছাড়ায় বিলম্ব, আমেরিকাগামী বিমান বাতিল করল এয়ার ইন্ডিয়া

গত ডিসেম্বরেই কাজের সময় কমানো এবং বেতন বাড়ানোর দাবিতে ধর্মঘটে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন এয়ার ইন্ডিয়ার কর্মীরা। তাঁদের অভিযোগ, প্রতিশ্রুতি মতো বেতন দেওয়া হচ্ছে না।

Cabin crew shortage hits Air India flight operations

কর্মীসঙ্কটে এয়ার ইন্ডিয়া। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৬:৫৩
Share: Save:

কর্মীর অভাব। তাই আমেরিকাগামী এয়ার ইন্ডিয়ার দু’টি বিমান ১৪ ঘণ্টা দেরিতে ছাড়বে বলে জানিয়ে দিল বিমান সংস্থা। পরিস্থিতি এমনই যে, সানফ্রান্সিস্কোগামী একটি বিমান বাতিলও করতে হয়। রবিবার সকালে আমেরিকার শিকাগো এবং কানাডার টরন্টোগামী দু’টি বিমানকে বিমানবন্দরেই দাঁড় করিয়ে রাখা হয়। নির্ধারিত সময়ে যে বিমান ছাড়ছে না, তা যাত্রীদের জানিয়ে দেওয়া হয়।

কর্মী সঙ্কটের কথা অবশ্য স্বীকার করে নিয়েছেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। সংস্থার এক আধিকারিক এই প্রসঙ্গে জানিয়েছেন একদা রাষ্ট্রায়ত্ত এই বিমানসংস্থাটির মালিকানা স্বত্ব হাতে পাওয়ার পর বহু কর্মীকে ছাঁটাই করেছিল টাটারা। তা ছাড়া প্রয়োজনের তুলনায় কম কর্মী থাকায় অনেক কর্মীকেই একটানা কাজ করতে হচ্ছে বলে জানিয়েছেন তিনি। সংস্থার আর এক আধিকারিক এই প্রসঙ্গে বলেন, “বার বার বেতন বাড়ানোর কথা বলা হলেও পাইলট এবং কেবিন ক্রুদের বেতন বাড়ানো হয়নি। অথচ কর্মীদের কাজের সময় ক্রমাগত বেড়েছে।”

গত ডিসেম্বরেই কাজের সময় কমানো এবং বেতন বাড়ানোর দাবিতে ধর্মঘটে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন এয়ার ইন্ডিয়ার কর্মীরা। কর্তৃপক্ষকে লেখা একটি চিঠিতে জানিয়েছিলেন, প্রতিশ্রুতি মতো কোভিড পূর্ববর্তী বেতন কাঠামো অনুসরণ করা হচ্ছে না। অথচ বিদেশ থেকে প্রায় ৮০ শতাংশ বেতন বাড়িয়ে পাইলট নিয়োগ করা হচ্ছে বলেও অভিযোগ করেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE