Advertisement
২৬ এপ্রিল ২০২৪
National Highway

National Highway: হ্যাঁ, এটা রাস্তা, তাও আবার জাতীয় সড়ক!

রাস্তার যে দুরবস্থার ছবি দেখা যাচ্ছে, সেটি গ্রামগঞ্জ বা শহরের অলিগলি নয়। এটি জাতীয় সড়ক। বিষয়টি জেনেও চোখকে বিশ্বাস করতে পারছেন না নিশ্চয়ই!

রাস্তা না কি ছোট ছোট পুকুর? ছবি সৌজন্য টুইটার।

রাস্তা না কি ছোট ছোট পুকুর? ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ১৪:০৫
Share: Save:

শূন্য না আট! ছবিটি দেখার পর এমন প্রশ্ন ছুড়ে দেওয়াই যায়। না, এটা কোনও ধাঁধা নয়। এটি একটি রাস্তার ছবি। মনে হতেই পারে, হয়তো এ ছবি কোনও গ্রামীণ এলাকার। না, এই ভাবনা দূরে সরিয়ে রাখাই ভাল।

রাস্তার যে দুরবস্থার ছবি দেখা যাচ্ছে, সেটি গ্রামগঞ্জ বা শহরের কোনও অলিগলি নয়। শুনতে অবাক লাগলেও, এটি জাতীয় সড়ক। বিষয়টি জানার পর চোখকে বিশ্বাস করতে পারছেন না, নিশ্চয়ই!

তা হলে এ বার অনুমান করা যাক জায়গাটি কোথায়? এ দৃশ্য বাংলার নয়। এটি বিহারের ছবি। ২২৭ নম্বর জাতীয় সড়ক। বিহারের মধুবনী জেলায় গেলেই এ দৃশ্য চোখে পড়বে। ছবিটি ড্রোনের সাহায্যে তোলা হয়েছে। ছবি তুলেছেন ‘দৈনিক ভাস্কর’-এর সাংবাদিক প্রবীণ ঠাকুর।

ওই প্রতিবেদন অনুযায়ী, ২২৭ নম্বর জাতীয় সড়কের এই হাল ২০১৫ সাল থেকে। তিন বার টেন্ডার ডাকা হয়েছে। কিন্তু প্রতি বারই কাজ অসম্পূর্ণ রেখে ঠিকাদাররা উধাও হয়ে গিয়েছেন। রাস্তার সঙ্গে বিহারের অবস্থারও তুলনা টেনে এনেছেন কেউ কেউ। ভোটকুশলী প্রশান্ত কিশোর আবার এ রাস্তা প্রসঙ্গে টুইট করে বলেছেন, ‘জাতীয় সড়কের এই ছবি নব্বইয়ের দশকে বিহারের জঙ্গলরাজের স্মৃতি উস্কে দিয়েছে। সম্প্রতি নীতীশ কুমার তো পূর্ত দফতরের কর্মীদের বলেছেন, বিহারের রাস্তাঘাট দারুণ। এ কথা মেনে নেওয়া উচিত রাজ্যবাসীর।’

সপ্তাহ দুয়েক আগেই এক অনুষ্ঠানে বিহারের রাস্তাঘাটের একটি প্রসঙ্গ তুলেছিলেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী। তিনি দাবি করেছিলেন, ২০২৪-এর মধ্যে বিহারের রাস্তা আমেরিকার রাস্তার মতো বানানো হবে। তার পরেই বিহারের জাতীয় সড়কের এই ছবি এক সঙ্গে অনেকগুলি প্রশ্ন তুলে দিয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

National Highway Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE