Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

কোভিড টিকা পেতে ‘বন্ধু’কে ফোন ট্রুডোর, সরবরাহের আশ্বাস দিলেন মোদী

সংবাদ সংস্থা
মন্ট্রিল ১১ ফেব্রুয়ারি ২০২১ ০৯:০৬
ট্রুডো এবং মোদী।

ট্রুডো এবং মোদী।
ফাইল ছবি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বুধবার ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। প্রধানমন্ত্রীর অফিস থেকে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ট্রুডো ফোন করে কোভিড-১৯ টিকার জন্য ভারতের সাহায্য চেয়েছেন। মোদীও তাঁর ‘বন্ধু’কে এ ব্যাপারে সাহায্যের আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। ভারতের কৃষক আন্দোলন নিয়ে ট্রুডোর মন্তব্যের পর ভারত-কানাডা সম্পর্কে গত কয়েক সপ্তাহে কিছুটা শীতলতা এসেছিল। এ দিনের ফোনের পর দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে ছড়ানো জল্পনার কিছুটা অবসান হল বলেই মনে করছেন কূটনীতিবিদরা।

কানাডার প্রধানমন্ত্রীর ফোন পাওয়ার কথা বুধবার রাতেই টুইট করে জানান মোদী। তিনি লিখেছেন, ‘আমার বন্ধু জাস্টিন ট্রুডোর থেকে ফোন পেয়ে খুব খুশি। কানাডায় কোভিড-১৯ টিকা সরবরাহের ব্যাপারে আশ্বস্ত করেছি তাঁকে। জলবায়ু পরিবর্তন, বিশ্বের অর্থনীতি পুনরুদ্ধারের মতো গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে সহযোগিতা বজায় রাখার জন্য সম্মত হয়েছি’।

এ দিনের ফোনালাপে করোনা অতিমারির মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশকে টিকা সরবরাহের বিষয়টি নিয়ে ভারতের প্রশংসা করেছেন ট্রুডো। কানাডার প্রধানমন্ত্রী ফোনে বলেছেন, বিশ্বের করোনা পরিস্থিতি মোকাবিলায় ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ভারতের ওষুধ উৎপাদনের ক্ষমতা এবং তা বিশ্বের বাকি দেশগুলির সঙ্গে ভাগ করে নেওয়ার ক্ষমতাকে কুর্নিশ জানিয়েছেন মোদীর ‘বন্ধু’।

Advertisement

বিদেশ মন্ত্রক যে ২৫টি দেশকে কোভিড টিকা বাণিজ্যিক ভাবে সরবরাহ করেছে তার মধ্যে কানাডা ছিল না। ওই দেশগুলিকে ভারত প্রায় ২ কোটি ৪০ লক্ষ টিকার ডোজ দিয়েছে। কানাডাও নিজের প্রয়োজনের থেকে বেশি টিকা কিনে রেখেছে। এ মাসের শুরুতেই টিকা উৎপাদনের ব্যাপারে ‘স্বনির্ভরতার’ কথা বলেছিলেন ট্রুডো। সে জন্য আমেরিকার ওষুধপ্রস্তুতকারক সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে চুক্তিও করেছে কানাডা। মন্ট্রিলে একটি জায়গায় টিকা প্রস্তুতকেন্দ্রটি তৈরির কথা ঠিক হয়েছে। এ বছরের শেষের দিকে সেখানে উৎপাদন শুরু করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement