Advertisement
১৪ জুলাই ২০২৪
BJP

২৯০৪ কোটির সম্পত্তি নিয়ে বিজেপি ১ নম্বরে, তুলনায় অনেক ‘গরিব’ তৃণমূল, দাবি রিপোর্টে

সেখানে জাতীয় রাজনীতিতে কোণঠাসা এবং পশ্চিমবঙ্গ-ত্রিপুরায় ক্ষমতাচ্যুত সিপিএমের সম্পত্তির অঙ্ক ছিল ৫১০ কোটি টাকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০২১ ০৬:৫১
Share: Save:

গত লোকসভা ভোটের ঠিক ঠিক আগের বছরে (২০১৮-১৯ অর্থবর্ষে) বিজেপির সম্পত্তির পরিমাণ ছিল দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেসের তিন গুণেরও বেশি। জাতীয় রাজনৈতিক দলগুলির মোট সম্পত্তির ৫৪% ছিল তাদের দখলে!

জাতীয় ও আঞ্চলিক রাজনৈতিক দলগুলির ঘোষিত তথ্য ও আয়কর রিটার্ন বিশ্লেষণ করে বৃহস্পতিবার অসরকারি সংগঠন এডিআর জানিয়েছে, ২০১৮-১৯ সালে বিজেপির সম্পত্তি ছিল ২,৯০৪ কোটি টাকা। কংগ্রেসের ৯২৮ কোটি। তৃতীয় মায়াবতীর বিএসপি (৭৩৮ কোটি)।

তুলনায় তৃণমূল কংগ্রেসের সম্পত্তি ছিল অনেকটা কম। ২১০ কোটি টাকা। সেখানে জাতীয় রাজনীতিতে কোণঠাসা এবং পশ্চিমবঙ্গ-ত্রিপুরায় ক্ষমতাচ্যুত সিপিএমের সম্পত্তির অঙ্ক ছিল ৫১০ কোটি টাকা। মুলায়ম-অখিলেশ যাদবের এসপি এখনও জাতীয় রাজনৈতিক দলের তকমা পায়নি। কিন্তু আঞ্চলিক দল হয়েও সম্পত্তির নিরিখে জাতীয় দলগুলির সমকক্ষ তারা। তাদের সম্পত্তির মূল্য ছিল প্রায় ৫৭২ কোটি টাকা।

কংগ্রেস নেতা রাহুল গাঁধী গত কয়েক দিনে বহু বার বলেছেন, বিজেপির সঙ্গে কংগ্রেস বা অন্য দল টাকার জোরে পেরে উঠছে না। অন্য দল এক টাকা খরচ করলে, বিজেপি ১০ টাকা করছে। এডিআরের রিপোর্টেও তার প্রতিফলন।

বিজেপির তুলনায় শুধু যে কংগ্রেসের সম্পত্তি কম, তা নয়। আলোচ্য বছরে কংগ্রেসের দেনা ও বকেয়া ছিল ৭৮ কোটি টাকার বেশি। বিজেপির ঝুলিতে যদি জাতীয় রাজনৈতিক দলের অর্ধেকের বেশি সম্পত্তি থাকে, তা হলে দলগুলির মোট দেনা ও বকেয়ার অর্ধেকের বেশি আবার কংগ্রেসের ঘাড়ে। বিজেপির দেনা মোটে ৩৭ কোটি টাকা। তৃণমূলের তা ছিল ১০ কোটি টাকা।

দেনা, বকেয়া বাদে বিজেপির তহবিলের পরিমাণ ছিল ২,৮৬৬ কোটি টাকা। কংগ্রেসের ৮৫০ কোটি। তৃণমূলের প্রায় ১৯৯ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Capital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE