Advertisement
০৪ মে ২০২৪
Indian Railways

গরুর ‘অবরোধে’ বিপর্যস্ত রেল পরিষেবা, ন’দিনে ২০০, এই বছর থমকে যায় চার হাজারের বেশি ট্রেন

রেল সূত্রে খবর, রেললাইনে গবাদি পশুর চলে আসা রুখতে রেলের তরফ থেকে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে। বহু জায়গায় ব্যারিকেড করে দেওয়া হয়েছে লাইনের দু’পাশ।

রেলের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে রেললাইনে গরু কাটা পড়া।

রেলের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে রেললাইনে গরু কাটা পড়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ২১:১১
Share: Save:

রেলের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে রেললাইনে গরু কাটা পড়া। অক্টোবরের প্রথম ন’দিনেই ব্যাহত হয়েছে ২০০ ট্রেন চলাচল। শুধু পরিষেবা ব্যাহত হওয়াই নয়, গরুর সঙ্গে সংঘর্ষে ক্ষতি হয় ট্রেনেরও। ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনাও ঘটে থাকে। চলতি বছরে এখনও পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে চার হাজারেরও বেশি ট্রেন। অক্টোবর মাসে সব চেয়ে ক্ষতি হয়েছে নতুন চালু হওয়া বন্দে ভারত এক্সপ্রেসের। পরিসংখ্যান প্রকাশ করে এমনটাই জানাল রেল মন্ত্রক। গত ১ অক্টোবর মুম্বই-আমদাবাদ বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে দেশে। ওই ট্রেনেই কাটা পড়েছে তিন-তিনটে গরু।

রেল সূত্রে খবর, রেললাইনে গবাদি পশুর চলে আসা রুখতে রেলের তরফ থেকে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে। বহু জায়গায় ব্যারিকেড করে দেওয়া হয়েছে লাইনের দু’পাশ। কিন্তু অনেক জায়গায় তা সম্ভব হয় না কারণ, লাইনের এক পাশে বসতি, আর অন্য পাশে চাষজমি। যাতায়াতের জন্য সেই সব জায়গায় রেললাইন ঘিরে দেওয়া যায় না। রেল জানাচ্ছে, যে শাখায় গরু কাটা পড়ার ঘটনা সব চেয়ে বেশি ঘটে, তার মধ্যে অন্যতম হল উত্তর-মধ্য রেল শাখা। দিল্লি-মুম্বই এবং দিল্লি-হাওড়া এই শাখারই অন্তর্গত। ২০২০-’২১ সালে ওই শাখায় সাড়ে ছ’হাজারেরও বেশি বার গরু কাটা পড়েছে।

এ ছাড়াও উত্তরপ্রদেশের মোরাদাবাদ ও লখনউ এবং পঞ্জাবের ফিরোজপুর শাখাতেও প্রচুর গরু কাটা পড়ার ঘটনা ঘটে। রেল বলছে, ওই এলাকায় সব মিলিয়ে ৬,৮০০ বার গরু কাটা পড়েছে ২০২০-’২১ সালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE