Advertisement
০১ মার্চ ২০২৪
CBI

CBI: বিদেশি অনুদান পেতে ঘুষ! দেশ জুড়ে ৪০ ঠিকানায় সিবিআইয়ের হানা, গ্রেফতার ১০

ধৃত সরকারি আধিরকারিকরা ঘুষ নিয়ে নিয়ম বহির্ভূত ভাবে স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে বিদেশি অনুদান নিতে ছাড়পত্র দিয়েছিলেন বলে সিবিআইয়ের অভিযোগ।

সিবিআই হানা দেশ জুড়ে।—ফাইল চিত্র।

সিবিআই হানা দেশ জুড়ে।—ফাইল চিত্র। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২২ ২১:৪১
Share: Save:

বিদেশি অনুদান আইন (এফসিআরএ) লঙ্ঘনের অভিযোগে দেশ জুড়ে একাধিক স্বেচ্ছাসেবী সংগঠনের দফতর এবং আবাসনে হানা দিল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রের খবর, মঙ্গলবার দিল্লি, রাজস্থান, তামিলনাড়ু এবং কর্নাটকের ৪০টিরও বেশি ঠিকানায় তল্লাশি অভিযান চালানো হয়েছে। গ্রেফতার করা হয়েছে পাঁচ সরকারি অফিসার-সহ মোট ১০ জনকে।

ধৃত সরকারি আধিকারিকরা ঘুষ নিয়ে নিয়ম বহির্ভূত ভাবে স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে বিদেশি অনুদান নেওয়ার অনুমোদন দিয়েছিলেন বলে সিবিআইয়ের অভিযোগ। এ ক্ষেত্রে হাওয়ালা চক্রের মাধ্যমে দু’কোটি টাকা পাচারের সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ মিলেছে বলে জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের একটি সূত্রে পাওয়া ‘খবরের’ ভিত্তিতেই মঙ্গলবার দেশের বিভিন্ন রাজ্যে অভিযান চালানো হয় বলে সিবিআইয়ের দাবি। প্রসঙ্গত, নরেন্দ্র মোদী সরকারের আমলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, গ্রিন পিস-সহ নানা সংগঠনের বিরুদ্ধে বিদেশি অনুদান আইন লঙ্ঘনের অভিযোগে অভিযান হয়েছে। এমনকি, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক মাদার টেরিজার তৈরি মিশনারিজ অব চ্যারিটি-এর বিদেশি অনুদান পাওয়ার ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপ করেছিল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE