Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

CBSE 10th Result: সিবিএসই দশমের ফল প্রকাশিত, পাশের হার ৯৯.০৪ শতাংশ, রেজাল্ট আটকে ১৬ হাজার পড়ুয়ার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ অগস্ট ২০২১ ১২:০৯
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

প্রকাশিত হল সিবিএসই দশম শ্রেণির ফল। এ বছর পাশের হার ৯৯.০৪ শতাংশ, গত বছর যা ছিল ৯১.৪৬ শতাংশ। এ বছর ত্রিবান্দ্রামের পড়ুয়াদের ফলই সবচেয়ে ভাল। সেখানকার মোট পরীক্ষার্থীদের ৯৯.৯৯ শতাংশই পাশ করেছে, গত বছর যা ছিল ৯৯.২৮ শতাংশ এবং তার আগের বছর ছিল ৯৯.৮৫ শতাংশ।

এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লক্ষ ১৩ হাজার ৭৬৭। এর মধ্যে মঙ্গলবার ২০ লক্ষ ৯৭ হাজার ১২৮ জন পরীক্ষার্থীর ফল প্রকাশ করেছে সিবিএসই। ১৬ হাজার ৬৩৯ জন পরীক্ষার্থীর মূল্যায়ন এখনও আটকে রয়েছে। সেগুলি কবে প্রকাশ করা হবে, তা আলাদা করে ঘোষণা করবে বোর্ড।

সিবিএসই জানিয়েছে, এ বছর ছেলেদের তুলনায় মেয়েরা ভাল ফল করেছে। মেয়েদের পাশের হার ৯৯.২৪ শতাংশ। ৯৯.৮৯ শতাংশ পাশের হার ছেলেদের। রূপান্তরকামী পড়ুয়াদের ১০০ শতাংশই উত্তীর্ণ হয়েছে। এ বছর অকৃতকার্য পড়ুয়াদের মার্কশিটে অনুত্তীর্ণ বা ‘ফেল’ কথাটির উল্লেখ থাকছে না। তার জায়গায় আনা হয়েছে ‘পুনরায় পরীক্ষা অপরিহার্য’ কথাটি।

Advertisement

করোনা পরিস্থিতিতে এ বছর পরীক্ষা বাতিল হয়ে যায়। ইউনিট টেস্ট এবং আগের বোর্ডের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৮০ শতাংশ এবং প্র্যাক্টিক্যাল ও প্রজেক্টের ২০ শতাংশ মিলিয়ে পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হয়েছে।

পরীক্ষার ফল জানা যাবে cbseresults.nic.in এবং cbse.gov.in.ওয়েবসাইটে। এ ছাড়াও digilocker.gov.in, UMANG app, DigiLocker app এবং IVRS-তে গিয়ে রোল নম্বর, স্কুলের নম্বর এবং জন্ম তারিখ বসিয়ে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা।

রেজাল্টে নিজের নামের বানান, স্কুলের নাম এবং বিষয়গুলি যাচাই করে নিতে হবেপরীক্ষার্থীদের।মোট প্রাপ্ত নম্বর এবং কত শতাংশ নম্বর, তা-ও হিসেব করে দেখে নিতে হবে।

মূল্যায়নে অসন্তুষ্ট হলে, cbse.nic.in ওয়েবসাইটে বিশেষ ভাবে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন জানাতে পারবে পরীক্ষার্থীরা। খুব শীঘ্র তার জন্য নাম নথিভুক্ত করা হবে।

আরও পড়ুন

Advertisement