Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
CDS

CDS Bipin Rawat Death case: মেঘের কারণেই ভ্রান্তি চালকের, রাওয়তের কপ্টার দুর্ঘটনার কারণ উঠে এল রিপোর্টে

তদন্তকারী দলের রিপোর্ট অনুসারে, উপত্যকার আবহাওয়ার অপ্রত্যাশিত পরিবর্তনের কারণে হেলিকপ্টারটি মেঘের মধ্যে প্রবেশ করে।

চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত।

চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। গ্রাফিক: শৌভিক দেবনাথ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২২ ২৩:০৭
Share: Save:

পাইলটের ত্রুটির কারণেই চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল (সিডিএস) বিপিন রাওয়াতের হেলিকপ্টার ভেঙে পড়েছিল। আর তার ফলেই মৃত্যু হয়েছে সিডিএস-সহ আরও ১৪ জনের। এমন তথ্যই উঠে এল তদন্তকারী দলের প্রাথমিক রিপোর্টে ।

তদন্তকারী দলের রিপোর্ট অনুসারে, ‘‘উপত্যকার আবহাওয়ার অপ্রত্যাশিত পরিবর্তনের কারণে হেলিকপ্টারটি মেঘের মধ্যে প্রবেশ করে। আর এর ফলেই পাইলটের বিভ্রান্তি ঘটে এবং হেলিকপ্টারটি ভেঙে পড়ে।’’ হেলিকপ্টারের রেকর্ডার এবং ককপিট ভয়েস রেকর্ডার বিশ্লেষণ করে এবং প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদের পরেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলেও তদন্তকারী দল জানিয়েছে।

সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকাকালীন হঠাৎ কোনও বাধা এলেও পাইলটের অসাবধানতার কারণে হেলিকপ্টার ভেঙে পড়ে থাকতে পারে বলেও তারা জানিয়েছে।

গত বছরের ৮ ডিসেম্বর একটি এমআই-১৭ ভি ৫ হেলিকপ্টারে করে জেনারেল রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা এবং অন্যান্য ১২ জন সশস্ত্র সেনাকে নিয়ে তামিলনাড়ুর কোয়ম্বত্তূরের সুলুর এয়ারফোর্স বেস থেকে ওয়েলিংটনের ডিফেন্স স্টাফ সার্ভিসেস কলেজের পথে যাওয়ার সময় ভেঙে পড়ে।

দুর্ঘটনায় সিডিএস জেনারেল রাওয়াত, তার স্ত্রী এবং আরও ১১ জনের মৃত্যু হয়। গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংহ গুরুতর অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হলেও দুর্ঘটনার এক সপ্তাহ পরে তিনি মারা যান।

এর পরে এয়ার মার্শাল মানবেন্দ্র সিংহের নেতৃত্বে দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে সেনা আদালতের তরফ থেকে একটি তদন্ত দল তৈরি করা হয়। সেই তদন্ত দলের রিপোর্টই আজ প্রকাশ পেল। তবে সেনা আদালতের তরফ থেকে দুর্ঘটনার কারণ হিসাবে যান্ত্রিক ব্যর্থতা, নাশকতা বা অবহেলার তত্ত্ব আগেই বাতিল করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.