Advertisement
০৮ মে ২০২৪
Quiz

Government Quiz: সরকারি প্রকল্পের গুণগানে এ বার কুইজ়

প্রধানমন্ত্রী আবাস যোজনা, জল জীবন মিশন, জনধন যোজনা, প্রধানমন্ত্রী অন্ন যোজনা, উজ্জ্বলা যোজনার মতো সরকারি প্রকল্প নিয়ে প্রশ্ন থাকবে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, সাপ্তাহিক ওই কুইজে কুড়িটি করে প্রশ্ন থাকবে। প্রশ্ন করা হবে হিন্দি, ইংরেজি ও অন্যান্য ভাষাতেও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ০৭:৪৫
Share: Save:

এ বার কেন্দ্রের প্রকল্প সম্পর্কিত প্রশ্নোত্তরে অংশ নিয়ে নগদ জিতে নেওয়ার সুযোগ দিল নরেন্দ্র মোদী সরকার। আজ ভি আর অম্বেডকরের ১৩১তম জন্মদিবসে ‘সবকা বিকাশ মহা কুইজ়’ নামে ওই প্রতিযোগিতা শুরু হয়েছে বলে জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার। সব বয়সের মানুষেরাই ওই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। ফি সপ্তাহে ওই প্রতিযোগিতায় বিজেতারা পাবেন দু’হাজার টাকার পুরস্কার। বছর শেষে হবে ‘বাম্পার কুইজ়’। রাজনৈতিক বিশ্লেষকদের ব্যাখ্যা, তরুণ প্রজন্মকে কাছে টানার জন্য বিজেপি বরাবরই সচেষ্ট, সমাজমাধ্যমে তাদের সক্রিয়তাও সেই ইঙ্গিত দেয়। এ বার সরকারের সুফল কুইজের মাধ্যমে তুলে ধরার মাধ্যমে সেই তরুণ প্রজন্মও তাঁদের অন্যতম লক্ষ্য। বিরোধীদেরও বক্তব্য, ‘পরীক্ষা পে চর্চা’র মতোই তরুণ ও যুব প্রজন্মকে কাছে টানতেই ওই প্রতিযোগিতার উদ্যোগ। যার মাধ্যমে আসলে কেন্দ্রের বিজেপি সরকারের সাফল্যের গুণগান করার কৌশল নেওয়া হয়েছে।

বিগত কিছু দিন ধরেই সরকারের কাজের নানা সুফল যাতে প্রান্তিক মানুষের কাছে পৌঁছয়, তার জন্য সচেষ্ট বিজেপি নেতৃত্ব। দলের প্রতিষ্ঠা দিবস ৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত সরকারের বিভিন্ন জনকল্যাণমুখী কাজের সুফলের কতা দেশের প্রান্তিক মানুষের কাছে পৌঁছে দেওয়া, সেই ব্যক্তি সেই সুফল না পেলে তা দেওয়ার ব্যবস্থা করার মতো কর্মসূচি হাতে নিয়েছে দল। বিজেপি নেতৃত্বের অভিযোগ, পশ্চিমবঙ্গ, ছত্তীসগঢ়, দিল্লির মতো বিরোধী রাজ্যগুলিতে কেন্দ্রীয় প্রকল্পকে রাজ্যের প্রকল্প বলে প্রচার চালাচ্ছে সংশ্লিষ্ট রাজ্য সরকার। ফলে কেন্দ্রের কৃতিত্ব যতটা দৃষ্টিগোচর হওয়া উচিত, ততটা হচ্ছে না। সেই কারণে দলীয় কর্মীদের বাড়ি বাড়ি ঘুরে কেন্দ্রীয় প্রকল্পের সুফলের বিষয়গুলি বোঝানোর দায়িত্ব দিয়েছে দল।

পরবর্তী ধাপে দেশের শিক্ষিত সমাজ, পড়ুয়া ও তরুণ প্রজন্মের সামনে কেন্দ্রীয় প্রকল্পের ভাল দিকগুলি তুলে ধরার লক্ষ্যে ওই প্রতিযোগিতার ঘোষণা করা হয়েছে। ৫২ সপ্তাহের ওই কুইজ়-এ দেশের সব নাগরিক অংশ নিতে পারবেন। সূত্রের মতে, এই প্রতিযোগিতায় স্কুল-কলেজ পড়ুয়াদের শামিল করার নীতি নিয়েছে কেন্দ্র।

সরকারি ভাবে অবশ্য বলা হয়েছে, বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প ও তার সুফল কারা পেতে পারেন, সে বিষয়ে দেশের মানুষকে ওয়াকিবহাল করতেই প্রতিযোগিতাটি করা হচ্ছে। কারণ, সরকার আমজনতা বিশেষ করে গরিব ও প্রান্তিক জনসমাজের সার্বিক উন্নয়নের লক্ষ্যে একাধিক জনমুখী পরিকল্পনা নিলেও বহু ক্ষেত্রে যাঁদের সুবিধা পাওয়া উচিত, তাঁরা পাচ্ছেন না। প্রধানমন্ত্রী আবাস যোজনা, জল জীবন মিশন, জনধন যোজনা, প্রধানমন্ত্রী অন্ন যোজনা, উজ্জ্বলা যোজনার মতো সরকারি প্রকল্প নিয়ে প্রশ্ন থাকবে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, সাপ্তাহিক ওই কুইজে কুড়িটি করে প্রশ্ন থাকবে। প্রশ্ন করা হবে হিন্দি, ইংরেজি ও অন্যান্য ভাষাতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Quiz Government project
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE