Advertisement
০৬ মে ২০২৪
Central Government

বিশেষজ্ঞ সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ স্বরাষ্ট্র মন্ত্রকের

গত বছরের সেপ্টেম্বর মাসে ওই বিশেষজ্ঞ সংস্থার দফতরে তল্লাশি চালায় আয়কর দফতর। সংস্থার বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ আনা হয়।

Picture of PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ০৬:৪২
Share: Save:

বিশেষজ্ঞ সংস্থা ‘সেন্টার ফর পলিসি রিসার্চ’-এর বিদেশি অনুদান পাওয়ার লাইসেন্স সাময়িক ভাবে খারিজ করল নরেন্দ্র মোদী সরকার। এই বিশেষজ্ঞ সংস্থার প্রেসিডেন্ট কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ারের মেয়ে যামিনী আইয়ার।

গত বছরের সেপ্টেম্বর মাসে ওই বিশেষজ্ঞ সংস্থার দফতরে তল্লাশি চালায় আয়কর দফতর। সংস্থার বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ আনা হয়। অভিযোগ, সংস্থাটি বিভিন্ন বিদেশি সংস্থার কাছ থেকে অনুদান পায়। তিস্তা শেতলওয়াড়ের স্বেচ্ছাসেবী সংস্থার কাছ থেকেও এই সংস্থাটি অনুদান পায় বলে অভিযোগ উঠেছিল। কিন্তু তিস্তার সংস্থার বিদেশি অনুদান পাওয়ার লাইসেন্স ২০১৬ সালেই সাময়িক ভাবে খারিজ করে স্বরাষ্ট্র মন্ত্রক।

ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের স্বীকৃতিপ্রাপ্ত সংস্থা ‘সেন্টার ফর পলিসি রিসার্চ’-কে ‘বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ ও বিভিন্ন আমেরিকান বিশ্ববিদ্যালয় অনুদান দেয় বলে সূ্ত্রের খবর। বিদেশ অনুদানের লাইসেন্স সাময়িক ভাবে খারিজ হওয়ার পরে সংস্থার তরফে জানানো হয়েছে, তল্লাশির পরে আয়কর দফতরের তরফে অনেক নোটিস পাঠানো হয়েছে। তার জবাবও দেওয়া হয়েছে। সংস্থার বক্তব্য, ‘‘আমাদের আশা, সাংবিধানিক মূল্যবোধ মেনে এই বিষয়টির দ্রুত নিষ্পত্তি হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government FCRA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE