Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

CoWin: টিকা না পেলে এ বার এসএমএসেই জানানো হবে পরের তারিখ, কোউইনে নয়া বৈশিষ্ট্য

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ জুন ২০২১ ১১:৫৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নির্ধারিত দিনে টিকা না পেলে এ বার এসএমএসেই জানানো হবে পরে কত তারিখে আপনি টিকা পাবেন। ফলে একবার নাম নথিভুক্ত করলে টিকা যদি না পান, তবে দ্বিতীয়বার আর নাম নথিভুক্ত করতে হবে না। এ জন্য কোউইনে যুক্ত হল এমনই নয়া বৈশিষ্ট্য।

টিকার জন্য নাম নথিভুক্তকরণের পরেও নির্ধারিত দিনে টিকা পাচ্ছেন না বলে অভিযোগ উঠছে দেশের বিভিন্ন প্রান্তে। যদিও কেন্দ্র সরকার এই অভিযোগকে সম্পূর্ণ ‘ভিত্তিহীন এবং মিথ্যা’ বলে দাবি করেছে।

টিকার জন্য নাম নথিভুক্তকরণ, কবে এবং কোথায় টিকা নেওয়া যাবে, এ সব কিছুই কেন্দ্র সরকার পরিচালিত কোউইন অ্যাপের মাধ্যমে করতে হচ্ছে নাগরিকদের। নির্ধারিত সময়ে গিয়েও টিকা না পাওয়ার যে অভিযোগ উঠছে, তার প্রেক্ষিতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, কখন টিকা নেওয়া যাবে তার দিন ক্ষণ ডিসট্রিক্ট ইমিউনাইজেশন অফিসার (ডিআইও) সেশন সাইট ইন-চার্জ জানানোর পরই প্রকাশ করা হয়। সব কিছুই নির্ভর করে টিকা কতটা মজুত রয়েছে তার উপর ভিত্তি করে। যদি টিকার মজুত কম থাকে, তখনই একমাত্র ডিআইও সেই কর্মসূচি বাতিল করেন বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

Advertisement

তবে এ বার থেকে এই হয়রানির শিকার হতে হবে না নাগরিকদের। এ বার থেকে যাঁরা টিকা নেওয়ার জন্য কোউইন অ্যাপের মাধ্যমে নাম নথিভুক্ত করছেন, টিকা নেওয়ার তারিখ পেলেও যদি সে সময় টিকার মজুত কম থাকে, তা হলে সরাসরি সেই ব্যক্তির কাছে এসএমএস পৌঁছে যাবে এবং সেই সঙ্গে টিকা নেওয়ার পরবর্তী দিনক্ষণও জানিয়ে দেওয়া হবে ওই এসএমএস-এর মাধ্যমে। ফলে টিকা নিতে গিয়ে নাগরকিদের ফিরে আসতে হবে না।

কোউইন অ্যাপে নতুন এই বৈশিষ্ট্য যুক্ত করছে স্বাস্থ্যমন্ত্রক। এ ছাড়া একটি নির্দেশিকা জারি করে মন্ত্রক জানিয়েছে, টিকা নেওয়ার দিনই সংশ্লিষ্ট ব্যক্তিকে শংসাপত্র দেওয়ার বিষয়টি সুনিশ্চিত করতে হবে।

আরও পড়ুন

Advertisement