Advertisement
০২ মে ২০২৪
Illegal Betting Apps And Websites

মহাদেব বেটিং অ্যাপ-সহ ২২টি বেআইনি অ্যাপ এবং ওয়েবসাইটকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র

ফেব্রুয়ারি মাসে প্রায় ২০০ কোটি টাকা খরচ করে দুবাইয়ে বিয়ে সেরেছিলেন মহাদেব অ্যাপের প্রোমোটার সৌরভ চন্দ্রাকর। এর পরেই টনক নড়ে ইডি-র।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ২৩:৩১
Share: Save:

মহাদেব অ্যাপ-সহ ২২টি বেআইনি বেটিং অ্যাপ এবং ওয়েবসাইটকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র। রবিবার এক বিজ্ঞপ্তি জারি করে তা জানিয়ে দিল তথ্যপ্রযুক্তি মন্ত্রক। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর সুপারিশেই এই নিষেধাজ্ঞা বলে জানিয়েছে মন্ত্রক।

বিজ্ঞপ্তিতে মন্ত্রক জানিয়েছে, “বেআইনি অ্যাপের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় ইডি-র তল্লাশি এবং ছত্তীসগঢ়ে মহাদেব অ্যাপের বেআইনি কার্যকলাপ নজরে আসতেই এই সিদ্ধান্ত।”

ফেব্রুয়ারি মাসে প্রায় ২০০ কোটি টাকা খরচ করে দুবাইয়ে বিয়ে সেরেছিলেন মহাদেব অ্যাপের প্রোমোটার সৌরভ চন্দ্রাকর। এর পরেই টনক নড়ে ইডি-র। মহাদেব বেটিং অ্যাপ কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে বলিউডের বেশ কয়েক জন তারকার। তারকারা কেউ অ্যাপটির হয়ে বিজ্ঞাপন করেছেন, কেউ ওই সংস্থার অনুষ্ঠানে নাচগান করে এসেছেন, ছবি প্রযোজনাতেও এই অ্যাপের টাকা ঢুকছিল বলে অভিযোগ। একের পর এক তারকাকে ডেকে জিজ্ঞাসাবাদও করে ইডি। অক্টোবরে ৩৯টি জায়গায় তল্লাশি চালিয়ে সোনার পাত, গয়না, নগদ মিলিয়ে ৪১৭ কোটি টাকা মূল্যের সামগ্রী উদ্ধার করে ইডি।

ছত্তীসগঢ়ে বিধানসভা ভোটের আগে এই অ্যাপের সঙ্গে নাম জড়িয়েছে মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলের। গত ৩ নভেম্বর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ভিলাই থেকে অসীম দাস নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে ইডি। ইডি-র অভিযোগ, কংগ্রেসের নির্বাচনের খরচ জোগাতে ওই ব্যক্তিকে সংযুক্ত আরব আমিরশাহি থেকে পাঠিয়েছিলেন ‘মহাদেব’ অ্যাপের মালিকেরা। ইডি-র দাবি, ‘বঘেল’ নামে এক রাজনীতিককে দেওয়ার জন্য অসীম ৫.৩৯ কোটি টাকা নিয়ে এসেছিলেন। এর পরেই বিজেপি নেতা অমিত মালবীয় দাবি করেন, মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলের জন্য ওই টাকা পাঠানো হয়েছিল। তিনি এও দাবি করেন, মহাদেব অ্যাপের মালিকের এখনও পর্যন্ত বঘেলকে ৫০৮ কোটি টাকা দিয়েছেন। এই সমস্ত অভিযোগ খারিজ করে বঘেল সমাজমাধ্যমে লেখেন, “কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সাহায্যে ভোটে জিততে চাইছে বিজেপি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Central Government Cricket Betting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE