Advertisement
১৮ জুলাই ২০২৪
Coronavirus in India

Pandemic: ডাক্তারদের উপর হামলায় জেল, জরিমানা, রাজ্যগুলিকে আইন কার্যকর করতে নির্দেশ কেন্দ্রের

ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের উপর হামলায় ২ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা এবং ৫ থেকে ৭ বছর পর্যন্ত জেল হতে পারে।

হামলার বিরুদ্ধে প্রতিবাদ।

হামলার বিরুদ্ধে প্রতিবাদ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২১ ০৯:২৭
Share: Save:

করোনা কালে সামনে দাঁড়িয়ে অতিমারির বিরুদ্ধে লড়াই করছেন তাঁরা। কিন্তু সময় বিশেষে তাঁদের উপরই রাগ গিয়ে পড়ছে রোগীর পরিবারের। যে কারণে নানা ভাবে হেনস্থা হতে হচ্ছে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের। তা রুখতে এ বার রাজ্যগুলিকে সংশোধিত মহামারি আইনে পদক্ষেপের নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার।

এ নিয়ে দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে লিখিত ভাবে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব অজয় ভাল্লা নিজে লিখিত চিঠি পাঠিয়েছেন। তাতে বলা হয়, ‘চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের উপর হামলার ঘটনায় তাঁদের মনোবল ভেঙে যাবে। নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করবেন তাঁরা। তাতে দেশের স্বাস্থ্যব্যবস্থার উপরই প্রভাব পড়বে।’

বর্তমানে যা পরিস্থিতি, তাতে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা দেওয়া অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেন ভাল্লা। তিনি বলেন, ‘এমন ঘটনা সামনে এলেই হামলাকারীদের উপর এফআইআর দায়ের করতে হবে। প্দক্ষেপ করতে হবে অত্যন্ত দ্রুত। প্রয়োজনে সংশোধিত মহামারি আইন ২০২০ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।’

দেশে করোনা থাবা বসানোর পর চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের উপর একাধিক হামলার ঘটনা সামনে এসেছে। তার জেরেই গতবছর মহামারি আইনে সংশোধন ঘটানো হয়, যার আওতায় চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীদের উপর হামলার ঘটনায় দোষী সাব্যস্ত হলে ৫ বছর পর্যন্ত জেল হতে পারে। জরিমানা দিতে হতে পারে ২ লক্ষ টাকা পর্যন্ত। হামলায় চিকিৎসক অথবা কোনও স্বাস্থ্যকর্মী গুরুতর জখম হলে বা তাঁদের পরিস্থিতি সঙ্কটজনক হয়ে দাঁড়ালে, সে ক্ষেত্রে ৭ বছর পর্যন্ত জেল হতে পারে হামলাকারীর। জরিমানা দিতে হতে পারে ৫ লক্ষ টাকা পর্যন্ত। জামিন অযোগ্য ধারায় তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের হবে।

শুধু শারীরিক হামলাই নয়, নেটমাধ্যমে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিয়ে কোনওরকমের উস্কানিমূলক পোস্ট, যা কি না হিংসায় ইন্ধন জোগাতে পারে, তা নিয়েও সতর্ক করা হয়েছে সরকারি নির্দেশিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE