Advertisement
০৫ মে ২০২৪
COVID-19 Vaccine

COVID-19 Vaccine: ‘দুয়ারে টিকা’ টিকা পোঁছে দেবে ড্রোন, দরপত্র চাইল কেন্দ্র

আইআইটি কানপুর জানিয়েছে, ড্রোনের মাধ্যমে টিকা সরবরাহ সম্ভব। তার পরেই পরিকল্পনা বাস্তবায়নে উদ্যোগী হল কেন্দ্র।

এ ভাবেই টিকা সরবরাহের ভাবনা।

এ ভাবেই টিকা সরবরাহের ভাবনা। —প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১০:৩১
Share: Save:

সার্বিক টিকাকরণে এ বার প্রযুক্তির সাহায্য নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। ড্রোনের মাধ্যমে প্রত্যন্ত ও বন্ধুর এলাকায় টিকা পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। তার জন্য দরপত্র চেয়ে পাঠানো হয়েছে আগ্রহী সংস্থাগুলির কাছে। আগামী ২২ জুনের মধ্যে তা জমা দিতে বলা হয়েছে।
টিকাকরণে ঢিলেমি নিয়ে এমনিতেই দেশে-বিদেশে সমালোচনার মুখে পড়েছে কেন্দ্র। তাই দ্রুত টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে সক্রিয় হয়েছে তারা। এমন পরিস্থিতিতে কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) তরফে জানানো হয়, ড্রোনের মাধ্যমে টিকা সরবরাহ সম্ভব।
তার পরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের ভর্তুকিপ্রাপ্ত সংস্থা এইচএলএল ইনফ্রা টেক সার্ভিসেস লিমিটেড টিকা কেনার দায়িত্বে রয়েছে। গোটা বিষয়টির তদারকিতে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। শুক্রবার তাদের তরফেই দরপত্র চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
সবার আগে তেলঙ্গানা ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছিল। এখনও পর্যন্ত যা খবর, রাজস্থানের বিকানের থেকে এই প্রকল্প শুরু হবে।

তবে এর জন্য বেশ কিছু শর্তও বেঁধে দিয়েছে আইসিএমআর। বলা হয়েছে, কমপক্ষে ৪ কেজি পর্যন্ত ওজন বইতে সক্ষম হতে হবে ড্রোনগুলিকে। মাটি থেকে উল্লম্ব ভাবে উড়তে হবে সেগুলিকে। মাটি থেকে কমপক্ষে ১০০ মিটার উচ্চতায় উড়তে হবে। যে জায়গা থেকে টিকা বোঝাই করে ড্রোনগুলিকে ওড়ানো হবে, টিকা সরবরাহ করে ফের সেখানে ফেরত আসতে হবে সেগুলিকে। এ ছাড়াও টিকা নিয়ে ড্রোনগুলি যাতে নিরাপদে মাটিতে নামে, জিপিএস-এর মাধ্যমে তার গতিবিধি নির্ভুল ভাবে নিয়ন্ত্রণ করা যায়, তা-ও নিশ্চিত করতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE