Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Coronavirus in India

Coronavirus Update: দু’মাসে দেশে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, উদ্বেগ বাড়িয়ে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩০০-র বেশি

গত ২ এপ্রিলের পর এই প্রথম দৈনিক সংক্রমণ এতটা কম হল। দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৪ লক্ষ ৩৯ হাজার ৯৮৯।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১০:১৬
Share: Save:

সার্বিক টিকাকরণের দায়িত্ব নিজের হাতে তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার। তার প্রস্তুতির মধ্যেই দৈনিক করোনা সংক্রমণের নিরিখে দেশে পরিস্থিতি কিছুটা হলেও শোধরাতে দেখা গেল। রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে সংক্রমিত হয়েছেন ৮০ হাজার ৮৩৪ জন। গত ২ এপ্রিলের পর এই প্রথম দৈনিক সংক্রমণ এতটা কম হল। দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৪ লক্ষ ৩৯ হাজার ৯৮৯।
সংক্রমণ বৃদ্ধিতে খানিকটা রাশ টানা গেলেও, দৈনিক মৃত্যু এখনও উদ্বেগজনক জায়গাতেই রয়েছে। তবে শনিবার যেখানে দৈনিক মৃত্যু ৪ হাজারের উপর ছিল, রবিবারের হিসেব অনুযায়ী, তা ৩ হাজার ৩০৩ হয়েছে। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, করোনার প্রকোপে গোটা দেশে এখনও পর্যন্ত ৩ লক্ষ ৭০ হাজার ৩৮৪ জন রোগীর মৃত্যু হয়েছে।
পরীক্ষা বাড়ানো এবং দেশের সিংহভাগ নাগরিককে টিকাকরণের আওতায় আনা গেলে তবেই অতিমারি ঠেকানো সম্ভব হবে বলে বার বার বলে আসছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে দেশে করোনা পরীক্ষা ওঠানামা করছেই। গত বৃহস্পতি ও শুক্রবার দৈনিক নমুনা পরীক্ষা ২০ লক্ষের উপরে থাকলেও, শনিবার তা নেমে ১৯ লক্ষ ২০ হাজার ৪৭৭ হয়েছে। রবিবার তা আরও কমে ১৯ লক্ষ ৩১২ হয়েছে।

প্রতি দিন যতগুলি নমুনা পরীক্ষা হয়, তার মধ্যে প্রতি ১০০ জনে যত জনের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই সংক্রমণের হার বলা হয়। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ যেহেতু অনেকটাই কমেছে, তার প্রভাব পড়েছে সংক্রমণের হারেও, যা কমে ৪.২৫ শতাংশ হয়েছে। বর্তমানে সারা দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১০ লক্ষ ২৬ হাজার ১৫৯। গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ৩২ হাজার ৬২ জন করোনা রোগী সুস্থও হয়ে উঠেছেন।
৫ জুনের পর থেকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি টিকাকরণ হয়েছে দেশে। মোট ৩৪ লক্ষ ৮৪ হাজার ২৩৯ জন নাগরিক টিকা পেয়েছেন। এখনও পর্যন্ত গোটা দেশে টিকাকরণের আওতায় আনা গিয়েছে ২৫ কোটি ৩১ লক্ষ ৯৫ হাজার ৪৮ মানুষকে।
মোট সংক্রমণ এবং মৃত্যুর নিরিখে মহারাষ্ট্রের পরিস্থিতিই সবচেয়ে উদ্বেগজনক। এখনও পর্যন্ত সেখানেই ৫৮ লক্ষ ৯৮ হাজার ৫৫০ জন সংক্রমিত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৬৯৭ জন। মারা গিয়েছেন ১ হাজার ৯৬৬ জন করোনা রোগী। তবে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মানুষ সংক্রমিত হয়েছেন তামিলনাড়ুতে, ১৫ হাজার ১০৮ জন। কেরলে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৮৩২ জন মানুষ। তালিকায় সপ্তম স্থানে রয়েছে বাংলা। শনিবার সন্ধ্যার হিসেব অনুযায়ী, সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ২৮৬ জন। মৃত্যু হয়েছে ৮১ জন করোনা রোগীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE