Advertisement
০২ মে ২০২৪
Cyber Attack in India

চিনা হ্যাকারদের নজরে ভারতের কম্পিউটার, বারবার সাইবার হানা! কর্মীদের সতর্ক করল সরকার

কেন্দ্রীয় মন্ত্রক এবং পিএসইউ-এর সকল কর্মচারীকে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল (এসওপি) অনুসরণ করতে হবে। বাধ্যতামূলক ভাবে মানতে হবে সাধারণ কিছু নিয়মও, কাজের ক্ষেত্রে যা অপরিহার্য।

কেন্দ্রীয় মন্ত্রকগুলিতে কর্মরত ব্যক্তিদের সতর্ক করল সরকার।

কেন্দ্রীয় মন্ত্রকগুলিতে কর্মরত ব্যক্তিদের সতর্ক করল সরকার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ০৮:২৪
Share: Save:

ভারতে বারবার সাইবার হানার চেষ্টা করছে চিন। ইতিমধ্যে তাদের একাধিক উদ্যোগ ব্যাহত হয়েছে। তবে সাবধানের মার নেই। তাই কেন্দ্রীয় মন্ত্রকগুলিতে কর্মরত ব্যক্তিদের সতর্ক করল সরকার।

কেন্দ্রীয় মন্ত্রকের কর্মী এবং পাবলিক সেক্টর ইউনিটের (পিএসইউ) সকল কর্মচারীকে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল অনুসরণ করতে বলা হয়েছে। সেই সঙ্গে বাধ্যতামূলক ভাবে মেনে চলতে হবে সাধারণ কিছু নিয়মও, কাজের ক্ষেত্রে যা অপরিহার্য। যেমন- কাজ শেষে কম্পিউটার সব সময় বন্ধ করা, জিমেল থেকে কাজের পর লগ আউট করা কিংবা যে কোনও গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের পাসওয়ার্ড ঘনঘন বদলে ফেলা। এই নিয়ম না মানলে শাস্তির মুখে পড়তে হবে কর্মীদের।

কিছু দিন আগে দিল্লির এইমসে বড়সড় সাইবার হামলা হয়েছিল। পরে তদন্ত করে জানা গিয়েছে, কোনও এক কর্মী কাজ করার সময় এই সাধারণ নিয়মগুলি মানেননি বলেই এত বড় বিপদ হয়েছে। অনেক সময় কর্মীরা কাজের পর কম্পিউটার বন্ধ করে বাড়ি চলে যান, কিন্তু হোয়াটসঅ্যাপ কিংবা জিমেলে নিজের অ্যাকাউন্ট থেকে লগ আউট করে যান না। কেউ কেউ আবার কাজের শেষে কম্পিউটার বন্ধ করতেও ভুলে যান। এইমসের ক্ষেত্রেও সেটাই হয়েছিল। তবে সিস্টেম পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। ভবিষ্যতে এমন বিপর্যয় যাতে আর না ঘটে, তা নিশ্চিত করতে চাইছে সরকার।

শুধু এইমস নয়, সাম্প্রতিক কালে ব্যাঙ্ক থেকে শুরু করে বিদ্যুৎ দফতর, নানা জায়গায় সাইবার হানার চেষ্টা হয়েছে। তবে সব ক্ষেত্রেই দুষ্কৃতীদের পরিকল্পনা ভেস্তে দিতে পেরেছেন দেশের সাইবার বিশেষজ্ঞরা। এক মাত্র এইমসের ক্ষেত্রেই বিপদ হয়েছে। সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই হানাগুলির বেশিরভাগই হয়েছে চিন থেকে। চিনা হ্যাকাররা বারবার ভারতে সাইবার জগতের মাধ্যমে অনুপ্রবেশ করতে চেয়েছে। চেষ্টা তারা চালিয়ে যাচ্ছে।

এর মাঝে সরকারি কর্মীদের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোটোকল বা নিয়মকানুন বেঁধে দেওয়া হয়েছে। আগে থেকেই প্রায় দু’ডজন নিয়মাবলি কর্মীদের জন্য নির্দিষ্ট করা ছিল। তবে এ বার সেগুলি কড়া ভাবে মেনে চলা হচ্ছে কি না, তার উপর নজর রাখা হবে। অন্যথায় শাস্তির ব্যবস্থাও করবে সরকার। এ বিষয়ে বাড়তি তৎপরতা শুরু হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Attack in India Cyber Attack Hacker China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE