Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মনমোহন সিংহের এসপিজি নিরাপত্তা তুলে নিল মোদী সরকার, বহাল জেড প্লাস

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, নিয়মিত ব্যবধানে ভিভিআইপিদের নিরাপত্তা পর্যালোচনা করা হয়। সেই প্রক্রিয়া পুরোপুরি পেশাদার। মনমোহন সিংহ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ অগস্ট ২০১৯ ১২:৫৩
Save
Something isn't right! Please refresh.
এসপিজি তুলে জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তার বন্দোবস্ত প্রধানমন্ত্রী মনমোহন সিংহের জন্য। —ফাইল চিত্র

এসপিজি তুলে জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তার বন্দোবস্ত প্রধানমন্ত্রী মনমোহন সিংহের জন্য। —ফাইল চিত্র

Popup Close

মনমোহন সিংহের নিরাপত্তায় অবনমন। স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি) নয়, এ বার থেকে প্রাক্তন প্রধানমন্ত্রীর নিরাপত্তায় থাকবে সিআরপিএফ। তবে তাঁর জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা বহাল থাকছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের দাবি, রাজনৈতিক নেতাদের উপর হামলার আশঙ্কার উপর ভিত্তি করে নিয়মিত ব্যবধানে পেশাদার পদ্ধতিতে নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করা হয়। তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত। এখনও কংগ্রেসের কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে কংগ্রেস সূত্রে খবর, মোদী সরকারের বিরুদ্ধে এ নিয়ে দলের নেতারা সরব হবেন।

২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার আগে পর্যন্ত পর পর দু’বার প্রধানমন্ত্রী ছিলেন মনমোহন সিংহ। এই সিদ্ধান্তের ফলে এ বার মনমোহনের নিরাপত্তার দায়িত্ব নেবে সিআরপিএফ। সূত্রের খবর, তাঁর নিরাপত্তায় মোতায়েন করা হবে ৩৫ জন সিআরপি কমান্ডো। ২৪ ঘণ্টা তাঁর নিরাপত্তার দেখভাল করবেন ওই কমান্ডোরা। কেন্দ্রের এই সিদ্ধান্তের আগে পর্যন্ত যার দায়িত্বে ছিলেন এসপিজি-র কমান্ডোরা।

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, এই অবনমন কেন? স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, নিয়মিত ব্যবধানে ভিভিআইপিদের নিরাপত্তা পর্যালোচনা করা হয়। সেই প্রক্রিয়া পুরোপুরি পেশাদার। মনমোহন সিংহের ক্ষেত্রেও সেই ভাবেই পেশাদারদের দিয়ে করানো হয়েছে। তাঁদের সুপারিশ মতোই প্রাক্তন প্রধানমন্ত্রীর জেড প্লাস ক্যাটেগরিতে বদল হচ্ছে না। তবে এসপিজির বদলে তাঁর নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে সিআরপিএফ-কে।

Advertisement

সাধারণত প্রধানমন্ত্রী ও তাঁর পরিবার এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের সদস্যরা এসপিজি নিরাপত্তা পান। সেই হিসেবে এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রাক্তন প্রধানমন্ত্রী হিসেবে মনমোহন সিংহ এবং প্রাক্তন প্রধানমন্ত্রীর পরিবারের সদস্য হিসেবে গাঁধী পরিবার অর্থাৎ সনিয়া, রাহুল এবং প্রিয়ঙ্কা এই এসপিজি নিরাপত্তা পান। এ ছাড়া মনমোহন সিংহের আগের প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী ২০০৪ সাল থেকে২০১৮ সালে মৃত্যুর আগে পর্যন্ত এই এসপিজি নিরাপত্তা পেতেন। মনমোহনের সেই নিরাপত্তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল মোদী সরকার।

আরও পডু়ন: তালিকাভুক্ত হয়নি নতুন মামলা, চিদম্বরমের রক্ষাকবচের আর্জির শুনানি চলছে সুপ্রিম কোর্টে

আরও পড়ুন: পর্ণশ্রীতে বান্ধবীর বাড়িতে স্বামীর ঝুলন্ত দেহ উদ্ধার, খুনের অভিযোগ স্ত্রীর

তবে প্রাক্তন প্রধানমন্ত্রীদের এসপিজি নিরাপত্তা তুলে নেওয়ার নজির নেই এমন নয়। ১৯৯৯ সালে বাজপেয়ীর জমানাতেও প্রায় একই ভাবে প্রাক্তন প্রধানমন্ত্রীদের নিরাপত্তা পর্যালোচনা করা হয়েছিল। সেই অনুযায়ী প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিংহ রাও, এইচডি দেবগৌড়া এবং ইন্দ্রকুমার গুজরালের নিরাপত্তাও তুলে নেওয়া হয়েছিল সেই সময়।

প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধী হত্যার পর ১৯৮৫ সালে গঠিত হয় এসপিজি। দেশের বাছাই করা কমান্ডো প্রশিক্ষণপ্রাপ্ত অফিসারদের নিয়ে গঠিত এই বাহিনী নিরাপত্তার কাজে অত্যন্ত দক্ষ। গ্রুপে সব মিলিয়ে রয়েছেন প্রায় ৩০০০ অফিসার।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement