Advertisement
২৪ জুলাই ২০২৪
Alapan Bandopadhyay

Alapan Bandyopadhyay: ‘বেঞ্চ হপিং’-এর অভিযোগ নিয়ে আলাপনের বিরুদ্ধে আবার দিল্লি হাই কোর্টে আবেদন কেন্দ্রের

গত মার্চ মাসে দিল্লি হাই কোর্টের তদানীন্তন প্রধান বিচারপতি ডি এন পটেলের বেঞ্চ আলাপনের আর্জি খারিজ করে দিয়েছিল।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২২ ০৮:২৩
Share: Save:

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে হলফনামা দিয়ে ‘বেঞ্চ-হপিং’ বা এক বেঞ্চ থেকে অন্য বেঞ্চে গিয়ে মামলা করার অভিযোগ তুলেছে কেন্দ্র।

কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইব্যুনালের সিদ্ধান্তের বিরুদ্ধে আলাপন বন্দ্যোপাধ্যায় দিল্লি হাই কোর্টে যান। গত মার্চ মাসে দিল্লি হাই কোর্টের তদানীন্তন প্রধান বিচারপতি ডি এন পটেলের বেঞ্চ আলাপনের আর্জি খারিজ করে দিয়েছিল। তার পরে প্রধান বিচারপতির পদ থেকে ডি এন পটেল অবসর নিয়েছেন। ইতিমধ্যে আলাপন দিল্লি হাই কোর্টের সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন।

এর বিরোধিতা করে শুক্রবার কেন্দ্রীয় সরকার দিল্লি হাই কোর্টে অভিযোগ জানিয়েছে, আলাপন রায় পুনর্বিবেচনার আর্জির আড়ালে এক বেঞ্চ থেকে অন্য বেঞ্চে মামলা নিয়ে যেতে চাইছেন। তিনি প্রধান বিচারপতির পদ থেকে ডি এন পটেল অবসর নেওয়া পর্যন্ত অপেক্ষা করেছেন। অবসরের ঠিক পরেই তাঁর রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে মামলা দায়ের করেছেন।

প্রধানমন্ত্রীর বৈঠকে পুরো সময় হাজির না থাকার অভিযোগে (যদিও আলাপনের বক্তব্য, প্রধানমন্ত্রীর অনুমতি নিয়েই তিনি বৈঠক ছাড়েন) কেন্দ্রীয় সরকার তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগের প্রক্রিয়া শুরু করায় আলাপন কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইবুনাল বা ক্যাট-এর কলকাতা বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন। কোনও শুনানির আগেই ক্যাট-এর চেয়ারম্যান ওই মামলা দিল্লি বেঞ্চে সরিয়ে দেন। এর বিরুদ্ধেই দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন আলাপন।

মার্চ মাসে দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি ডি এন পটেল ও বিচারপতি জ্যোতি সিংহর বেঞ্চ সেই মামলা খারিজ করে দিয়েছিল। আলাপন রায় পুনর্বিবেচনার আর্জি জানানোয় বিচারপতি রাজীব শাকধের ও বিচারপতি জ্যোতি সিংহের বেঞ্চ কেন্দ্রের বক্তব্য জানতে চেয়েছিল। কেন্দ্রের বক্তব্য, এই পুনর্বিবেচনার আর্জির আইনি যুক্তি নেই। এ ক্ষেত্রে নতুন করে মামলা শোনানোর আর্জি জানানো হয়েছে। আইনে তার অনুমতি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alapan Bandopadhyay Delhi High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE