Advertisement
০৩ মে ২০২৪
DA Hike

ভোটের মুখে বড় উপহার কেন্দ্রের, আবার সরকারি কর্মচারীদের ডিএ বাড়ল, ফারাক কমল না রাজ্যের

আগে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক ছিল ৪০ শতাংশ। চলতি অর্থবর্ষের বাজেট পেশের সময় পশ্চিমবঙ্গ সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করে।

representational image of da

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ২০:৩৬
Share: Save:

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) চার শতাংশ বৃদ্ধি করল মোদী সরকার। লোকসভা নির্বাচনের আগে বৃহস্পতিবার তা ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। পেনশনভোগীরাও পাবেন এই সুবিধা। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে বর্ধিত হারে এই মহার্ঘ ভাতা। এর পরেই রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক আবার বেড়ে হল ৪০ শতাংশ।

আগে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক ছিল ৪০ শতাংশ। চলতি অর্থবর্ষের বাজেট পেশের সময় পশ্চিমবঙ্গ সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করে। তার পরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে তাঁদের কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক হয় ৩৬ শতাংশ। এ বার সেই ফারাক ফের বৃদ্ধি পেয়ে ৪০ শতাংশ হল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

মোদী সরকারের এই ঘোষণার পর কেন্দ্রীয় সরকারি কর্মীদের মূল বেতনের ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পেতে চলেছেন। এর আগে বেসিক বেতনের ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছিলেন তাঁরা। শেষ বার ২০২৩ সালের অক্টোবরে মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। চার মাসের মাথায় আবার তা বৃদ্ধি করা হল। মোদীর সরকারের এই সিদ্ধান্তের ফলে সুবিধা পেতে চলেছেন ৪৯ লক্ষ ১৮ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৭ লক্ষ ৯৫ হাজার পেনশনভোগী। এর ফলে কেন্দ্রের উপর বোঝা বৃদ্ধি পাবে বছরে ৯,৪০০ কোটি টাকা। সপ্তম কেন্দ্রীয় পে কমিশনের সুপারিশে বৃদ্ধি পায় এই মহার্ঘ ভাতা।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির পাশাপাশি যাতায়াতের ভাতা, ক্যান্টিনে খাওয়ার ভাতা, ডেপুটেশন ভাতাও ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি বৃদ্ধি করা হয়েছে বাড়ি ভাড়া ভাতাও।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

DA Hike Centre Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE