Advertisement
১৫ জুন ২০২৪
Covid Vaccination

vaccination in India: মিশ্র টিকা এখনই নয়, জানাল কেন্দ্র

স্বাস্থ্যকর্মীরা অতীতে যে টিকা নিয়েছেন, সেই টিকাই তৃতীয় ডোজ় হিসাবে নিতে পারবেন বলে আজ জানিয়ে দিল কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ০৫:৫৯
Share: Save:

ছোটদের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে গত সোমবার। পরবর্তী ধাপে আগামী সোমবার থেকে শুরু হবে স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন ওয়ার্কারদের সতর্কতামূলক টিকাকরণ। সে দিন থেকেই বুস্টার প্রতিষেধক দেওয়া হবে ৬০ বছরের ঊর্ধ্বে থাকা প্রবীণদেরও। ছোটদের ক্ষেত্রে যেমন কোভ্যাক্সিন প্রতিষেধককে বেঁধে দিয়েছে কেন্দ্র, স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন ওয়ার্কারদের ক্ষেত্রে তাঁরা অতীতে যে টিকা নিয়েছেন, সেই টিকাই তৃতীয় ডোজ় হিসাবে নিতে পারবেন বলে আজ জানিয়ে দিল কেন্দ্র। তবে আগামী দিনে মিশ্র টিকা দেওয়ার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া হয়নি। স্বাস্থ্যকর্তারা জানিয়েছেন, এ নিয়ে গবেষণা চালু রয়েছে।

আগামী ১০ জানুয়ারি থেকে ওই সতর্কতামূলক টিকা দেওয়ার কথা কেন্দ্র ঘোষণা করলেও কোন প্রতিষেধকের মাধ্যমে ওই টিকাকরণ হবে, তা তখনও স্পষ্ট করেনি স্বাস্থ্য মন্ত্রক। গোড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যারা এক প্ল্যাটফর্মের টিকা নিয়েছিলেন, তাঁদের অন্য প্ল্যাটফর্মের টিকা দেওয়ার কথা ভাবা হয়েছিল। কিন্তু এ নিয়ে যথেষ্ট বৈজ্ঞানিক তথ্য হাতে না আসায় এবং টিকাগ্রহণকারীদের মধ্যে অনীহা দেখা দিতে পারে বলে আশঙ্কা তৈরি হয়। আজ সমস্ত সংশয় দূর করে নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) বিনোদ পল জানান, যাঁরা যে সংস্থার দু’টি টিকা নিয়েছিলেন, তাঁরা সেই সংস্থার তৃতীয় টিকাই পাবেন। অর্থাৎ যিনি কোভিশিল্ডের দু’টি টিকা নিয়েছেন তিনি কোভিশিল্ডেরই তৃতীয় টিকা নেবেন। যিনি কোভ্যাক্সিন নিয়েছেন, তিনি কোভ্যাক্সিন পাবেন।

বিনোদ পলের ঘোষণা থেকে স্পষ্ট, এই মুহূর্তে মিশ্র টিকা দেওয়ার পরিকল্পনা নেই সরকারের। কিন্তু এ নিয়ে গবেষণা যে জারি রয়েছে তা স্পষ্ট করে দিয়েছেন তিনি। বিনোদ বলেন, উপযুক্ত সময়ে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE