Advertisement
২০ জুন ২০২৪
COVID-19

১২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়া হবে জাইডাস ক্যাডিলার টিকা, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

চলতি বছরের মধ্যেই দেশের ১৮ ঊর্ধ্বদের প্রত্যেককে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। তার জন্য অন্তত ১৮৬ কোটি ৬০ লক্ষ টিকা প্রয়োজন।

সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছে কেন্দ্রীয় সরকার

সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছে কেন্দ্রীয় সরকার ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ০৯:০৫
Share: Save:

ভারতীয় সংস্থা জাইডাস ক্যাডিলার তৈরি কোভিড টিকা শীঘ্রই ১২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়া শুরু হবে বলে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল কেন্দ্রীয় সরকার।

ভারতে টিকাকরণের বিষয়ে পরিকল্পনা নিয়ে কেন্দ্রকে প্রশ্ন করেছিল শীর্ষ আদালত। তার জবাবেই শনিবার ৩৭৫ পাতার একটি হলফনামা জমা দিয়েছে কেন্দ্র। সেখানে লেখা রয়েছে চলতি বছরের মধ্যেই দেশের ১৮ ঊর্ধ্বদের প্রত্যেককে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। তার জন্য ১৮৬ কোটি ৬০ লক্ষ টিকা প্রয়োজন।

হলফনামায় কেন্দ্র আরও জানিয়েছে, ইতিমধ্যেই ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকাকরণ শুরু হয়েছে। আগে থেকে নাম নথিভুক্ত না করে সরাসরি কেন্দ্রে গেলেই টিকা দেওয়া হচ্ছে। সেই সঙ্গে আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য নতুন প্রকল্প শুরু করেছে কেন্দ্র। এ ছাড়া প্রতিটি রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে, কোনও ভাবেই যেন টিকাকরণ নিয়ে দুর্নীতি না হয়, সে দিকে নজর রাখতে।

দ্বিতীয় ঢেউয়ের পর এ বার দেশে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। কিন্তু এখনও দেশের মাত্র ৫.৬ শতাংশ নাগরিককে দু’টি টিকা দেওয়া হয়েছে। এই অবস্থায় চলতি বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত টিকাকরণ নিয়ে কেন্দ্রের কী পরিকল্পনা রয়েছে সেটিই জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। তারই জবাব দিয়েছে নয়াদিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE