Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Char Dham Yatra: অনির্দিষ্টকালের জন্য স্থগিত চারধাম যাত্রা, শুরু হওয়ার কথা ছিল ১ জুলাই

সংবাদ সংস্থা
দেহরাদূন ২৯ জুন ২০২১ ১২:৪৮

অনির্দিষ্টাকালের জন্য স্থগিত করে দেওয়া হল চারধাম যাত্রা। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই যাত্রা বন্ধ থাকছে বলে জানিয়েছে উত্তরাখণ্ড সরকার।

উত্তরাখণ্ড হাউকোর্টের নির্দেশের পরই এই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আগামী ১ জুলাই থেকে এই যাত্রা চালু হওয়ার কথা ছিল। তা আপাতত স্থগিত হয়ে গেল।

চারধাম যাত্রার জন্য নয়া কোভিডবিধি জারি করেছিল উত্তরাখণ্ড সরকার। ১ জুলাইয়ে প্রথম পর্যায়ের যাত্রা ছিল। দ্বিতীয় পর্যায়ের যাত্রার দিন নির্ধারিত করা হয়েছিল ১১ জুলাই।

Advertisement
কেদারনাথ। ফাইল চিত্র।

কেদারনাথ। ফাইল চিত্র।


দেশে যখন কোভিড পরিস্থিতি চরমে সে সময় শাহি স্নানের অনুমতি দিয়ে প্রবল সমালোচনা মুখে পড়়তে হয়েছিল উত্তরাখণ্ড সরকারকে। লাখ লাখ পুণ্যার্থী জামায়েত হয়েছিলেন শাহি স্নানের জন্য। কোভিড বিধি না মানার অভিযোগও ওঠে বিস্তর। কোভিড পরিস্থিতির মধ্যে কী ভাবে লাখ লাখ পুণ্যার্থীর জমায়েতে অনুমতি দেওয়া হল তা নিয়ে বিস্তর সমালোচনা হয়।

গঙ্গোত্রী। ফাইল চিত্র।

গঙ্গোত্রী। ফাইল চিত্র।


সেই ঘটনার থেকে শিক্ষা নিয়েই এ বার চারধাম যাত্রা নিয়ে অনেকটাই সতর্ক ছিল রাজ্য প্রশাসন। কিন্তু কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করেই রাজ্য সরকারকে এই যাত্রা স্থগিত করার নির্দেশ দেয় হাই কোর্ট। তার পরই গত ২৫ জুন মন্ত্রিপরিষদ সিদ্ধান্ত নেয় স্থানীয়দের জন্য আংশিক খোলা রাখা হবে চারধাম যাত্রা। চামোলি, উত্তরকাশী, রুদ্রপ্রয়াগ জেলার বাসিন্দাদের এই যাত্রায় অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু হাই কোর্টের নির্দেশে তা আপাতত বিশ বাঁও জলে।

আরও পড়ুন

Advertisement