×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

ভুয়ো সংঘর্ষে চার্জশিট সেনা অফিসারকে

সংবাদ সংস্থা
শ্রীনগর ২৮ ডিসেম্বর ২০২০ ০৩:৪৯
—ফাইল চিত্র

—ফাইল চিত্র

শোপিয়ানের আমশিপোরায় ভুয়ো সংঘর্ষে তিন যুবককে হত্যার ঘটনায় এক সেনা অফিসার-সহ তিন জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করল পুলিশ।

জুলাই মাসে শোপিয়ানের আমশিপোরায় রাষ্ট্রূীয় রাইফেলসের সঙ্গে সংঘর্ষে তিন জন জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করে সেনা। তাদের কাছ থেকে দুটি পিস্তল উদ্ধার হয়েছে বলেও জানায় তারা। কিন্তু পরে রাজৌরির বাসিন্দা আবরার আহমেদ, ইমতিয়াজ আহমেদ ও আবরার আহমেদ নামে তিন যুবকের পরিবার দাবি করে, আমশিপোরায় ওই তিন জনকেই হত্যা করা হয়েছে। তাঁরা কাজের খোঁজে শোপিয়ানে গিয়েছিলেন।

পুলিশের অভিযোগ, তদন্তে জানা গিয়েছে ৬২ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের ক্যাপ্টেন ভূপেন্দ্র সিংহ ও আমশিপোরার বাসিন্দা বিলাল আহমেদ লোন ও তাবিশ নাজ়ির ওই তিন জনকে ভুয়ো সংঘর্ষে খুন করার ষড়যন্ত্র করে। ওই তিন শ্রমিককে অপহরণ করে খুন করা হয়। সরানো হয় তাঁদের পরিচয়পত্র। পরে তাঁদের দেহের কাছে অস্ত্রশস্ত্র ও অন্য সামগ্রী রেখে দাবি করা হয় ওই তিন জন জঙ্গি।

Advertisement

পুলিশ জানিয়েছে, ওই তিন জনের পরিবারের কাছ থেকে অভিযোগ পেয়েই তাঁদের ডিএনএ নমুনা সংগ্রহের জন্য দল পাঠায় শোপিয়ান পুলিশ। রাজৌরির জেলাশাসকের তৈরি চিকিৎসকদের দল ডিএনএ নমুনা সং‌গ্রহ করে। সংঘর্ষের পরে উরিতে সমাহিত করা হয়েছিল ওই তিন যুবকের দেহ। সেগুলি সমাধি থেকে তুলে ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়। তাতে প্রমাণ হয় দেহগুলি ওই তিন যুবকেরই। তখন তাঁদের দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

গত কাল শোপিয়ানের মুখ্য জেলা ও দায়রা বিচারকের আদালতে এই মামলায় চার্জশিট পেশ করে পুলিশ। ফৌজদারি দণ্ডবিধি মেনে সামরিক বা অসামরিক আদালতে সেনা অফিসার ভূপেন্দ্রর বিচারের নির্দেশ দিয়েছেন বিচারক।

Advertisement