Advertisement
১৯ জুন ২০২৪
Farooq Abdullah

Farooq Abdullah: ৪৪ কোটি টাকা আর্থিক দুর্নীতির অভিযোগে ফারুক আবদুল্লার বিরুদ্ধে চার্জশিট ইডির

ইডির দাবি, ক্ষমতার অপব্যবহার করে ফারুক এবং তাঁর সঙ্গীরা ‘জম্মু ও কাশ্মীর ক্রিকেট সংস্থা’ থেকে প্রায় ৪৪ কোটি টাকা সরিয়ে ফেলেছেন।

ফারুক আবদুল্লা।

ফারুক আবদুল্লা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ১৭:৪৭
Share: Save:

আর্থিক দুর্নীতির অভিযোগে জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার বিরুদ্ধে চার্জশিট দাখিল করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ইডির অভিযোগ, ‘জম্মু ও কাশ্মীরের ক্রিকেট সংস্থা’ (জেকেসিএ)-র বেআইনি আর্থিক লেনদেনে জড়িত ন্যাশনাল কনফারেন্সের সভাপতি তথা শ্রীনগরের সাংসদ ফারুক।

জেকেসিএ আর্থিক দুর্নীতি মামলায় ২০১৮-তে ফারুকের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল ইডি। অভিযোগ করা হয়েছিল, জেকেসিএ-র প্রধান থাকাকালীন ২০০৬ থেকে ২০১২ সালের মধ্যে ক্ষমতার অপব্যবহার করে ফারুক সংস্থার তহবিল থেকে ৪৫ কোটি টাকারও বেশি সরিয়ে ফেলেছেন।

ওই মামলায় ফারুক ছাড়াও আরও তিন জনের বিরুদ্ধে ২০০২-’১১ সালের মধ্যে ক্রিকেট সংস্থার ৪৩.৬৯ কোটি টাকা নয়ছয় করার অভিযোগ করা হয়েছে। ২০১৯-এ এক অভিযুক্ত তথা জেকেসিএ-র প্রাক্তন কোষাধ্যক্ষ এহসান আহমেদ মির্জাকে গ্রেফতার করা হয়েছিল। ইডির দাবি, ২০০৬ থেকে ২০১২ সালের মধ্যে ক্ষমতার অপব্যবহার করে ফারুক জেকেসিএ থেকে টাকা সরিয়ে ফেলেছেন। ২০১৯ সালে এই মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

২০২০-র ডিসেম্বরে ফারুকের ১১ কোটি ৮৬ লক্ষ টাকার সম্পত্তিও বাজেয়াপ্ত করেছিল ইডি। চলতি বছরের মে মাসে তাঁকে ফের এক দফা জিজ্ঞাসাবাদ করা হয়। যদিও সে সময় ইডির অভিযোগকে অস্বীকার করে ফারুকের দল দাবি করেছিল, এটি বিজেপি সরকারের প্রতিহিংসামূলক এবং বিভাজনের রাজনীতির উদাহরণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE