Advertisement
০১ মে ২০২৪
Bhupesh Baghel

pension: পুরনো পেনশন ব্যবস্থা ফেরাল ছত্তীসগঢ়

রাজস্থানের পর ছত্তীসগঢ়। কংগ্রেস শাসিত দ্বিতীয় রাজ্য হিসাবে পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনল ছত্তীসগঢ়।

রাজ্য বাজেট পেশের সময় পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল।

রাজ্য বাজেট পেশের সময় পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল।

সংবাদ সংস্থা
রায়পুর শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ০৬:০৭
Share: Save:

রাজস্থানের পর ছত্তীসগঢ়। কংগ্রেস শাসিত দ্বিতীয় রাজ্য হিসাবে পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনল ছত্তীসগঢ়। আজ রাজ্য বাজেট পেশের সময় পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল। বাজেট পেশে অবশ্য চমকও ছিল। গোবরের তৈরি ব্রিফকেস নিয়ে বাজেট পেশ করতে আসেন বঘেল।

পুরনো পেনশন ব্যবস্থা চালুর বিষয় নিয়ে গত মাসের শেষের দিকে রাজস্থানের মু্খ্যমন্ত্রী অশোক গহলৌত এবং বঘেলের সঙ্গে বৈঠক করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনা হবে। এর আগে কংগ্রেস শাসিত রাজস্থান নতুন পেনশন ব্যবস্থা বাতিলের কথা ঘোষণা করে। আজ বাজেট বক্তৃতায় বঘেল জানান, সরকারি কর্মচারীদের দীর্ঘদিনের দাবি ছিল, নতুন পেনশন ব্যবস্থা বাতিল করতে হবে। তাঁর কথায়, ‘‘আমরা সেই দাবি মেনে পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনছি।’’ ছত্তীসগঢ় সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী গহলৌত। তিনি বলেন, ‘‘দারুণ বাজেট পেশের জন্য ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ। পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনার জন্যও তাঁর ধন্যবাদ প্রাপ্য। কেন্দ্র-সহ সব রাজ্যের উচিত দ্রুত পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনা।’’

অটলবিহারী বাজপেয়ী সরকারের আমলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পুরনো পেনশন ব্যবস্থা তুলে দিয়ে এনপিএস (ন্যাশনাল পেনশন সিস্টেম) বা নতুন পেনশন ব্যবস্থা চালু হয়। নতুন ব্যবস্থায় সরকারি কর্মচারীদের অবসরের পরে নির্দিষ্ট পরিমাণে পেনশনের গ্যারান্টি থাকে না। পেনশন তহবিলে প্রতি মাসে জমা অর্থ শেয়ার বাজারে লগ্নি করে যে আয় হয়, তা থেকেই পেনশন দেওয়া হয়। তবে রাজ্যের পেনশন খরচের বোঝা কমে যায়। ২০০৪-এর ১ জানুয়ারির পর থেকে সেনা বাদে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্যই এই পেনশন প্রকল্প চালু হওয়ার পর থেকে ধাপে ধাপে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এনপিএস চালু করেছে। ব্যতিক্রম পশ্চিমবঙ্গ। বাম সরকার এতে রাজি হয়নি। তৃণমূল জমানায় মমতা বন্দ্যোপাধ্যায়ও একই অবস্থানে থেকেছেন। উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে দলীয় ইস্তাহারে তারা প্রতিশ্রুতি দিয়েছে, রাজ্যে সরকার গড়লে পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhupesh Baghel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE