Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

Bhupesh Baghel: ব্রাহ্মণদের বিরুদ্ধে ‘প্ররোচনামূলক’ মন্তব্য, ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর বাবা গ্রেফতার

সংবাদ সংস্থা
রায়পুর ০৭ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩২
পিতা-পুত্র। নন্দকুমার এবং ভূপেশ।

পিতা-পুত্র। নন্দকুমার এবং ভূপেশ।
ছবি: সংগৃহীত।

ছেলে রাজ্যের মুখ্যমন্ত্রী। তবুই ‘রেহাই’ পেলেন না বাবা’! প্ররোচনামূলক মন্তব্যের অভিযোগে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলের বাবা নন্দকুমারকে মঙ্গলবার গ্রেফতার করল সে রাজ্যের পুলিশ।

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের অনগ্রসর (ওবিসি) নেতা ভূপেশ এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘‘ছেলে হিসেবে আমি বাবাকে সম্মান করি। কিন্তু আমার সরকারের কাছে কেউই আইনের ঊর্ধ্বে নন। কোনও ভুল বা সামাজিক শৃঙ্খলা ভঙ্গকারী কোনও কাজ উপেক্ষা করা হবে না।’’

রাজধানী রায়পুরের পুলিশ জানিয়েছে, ৮৬ বছরের নন্দকুমারের বিরুদ্ধে ব্রাহ্মণ সমাজের বিরুদ্ধে প্ররোচনামূলক মন্তব্যরে অভিযোগে ডিডি নগর থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছিল। তারই জেরে এই গ্রেফতারি। নন্দকুমারের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ (জাত, ধর্ম, ভাষা ইত্যাদির ভিত্তিতে সামাজিক বিদ্বেষ ছড়ানো), ৫০৫(১-বি) (পরিকল্পনা মাফিক সমাজে ভয়ের বাতাবরণ তৈরি)-সহ বিভিন্ন ধারায় মামলা রুজু করেছে ছত্তীসগঢ় পুলিশ।

Advertisement

অভিযোগ একটি সভায় নন্দকুমার ব্রাহ্মণ সমাজের বিরুদ্ধে সামাজিক ভেদাভেদের অভিযোগ তুলেছিলেন। তিনি বলেছিলেন, ‘‘ব্রাহ্মণরা ভারতে বহিরাগত। হয় ওদের নিজেদের বদলাতে হবে, অথবা গঙ্গা থেকে ভলগায় (রাশিয়ায়) ফেরত পাঠানো হবে।’’ এর পরেই নন্দকুমারের বিরুদ্ধে সরব হয় ব্রাহ্মণ-সহ উচ্চবর্ণের বিভিন্ন সংগঠন। থানায় দায়ের হয় অভিযোগ।

আরও পড়ুন

Advertisement