Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Chhatisgarh

Bhupesh Baghel: ব্রাহ্মণদের বিরুদ্ধে ‘প্ররোচনামূলক’ মন্তব্য, ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রীর বাবা গ্রেফতার

রায়পুর পুলিশ জানিয়েছে, নন্দকুমারের বিরুদ্ধে ব্রাহ্মণ সমাজের বিরুদ্ধে প্ররোচনামূলক মন্তব্যের অভিযোগে থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

পিতা-পুত্র। নন্দকুমার এবং ভূপেশ।

পিতা-পুত্র। নন্দকুমার এবং ভূপেশ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
রায়পুর শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩২
Share: Save:

ছেলে রাজ্যের মুখ্যমন্ত্রী। তবুই ‘রেহাই’ পেলেন না বাবা’! প্ররোচনামূলক মন্তব্যের অভিযোগে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলের বাবা নন্দকুমারকে মঙ্গলবার গ্রেফতার করল সে রাজ্যের পুলিশ।

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের অনগ্রসর (ওবিসি) নেতা ভূপেশ এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘‘ছেলে হিসেবে আমি বাবাকে সম্মান করি। কিন্তু আমার সরকারের কাছে কেউই আইনের ঊর্ধ্বে নন। কোনও ভুল বা সামাজিক শৃঙ্খলা ভঙ্গকারী কোনও কাজ উপেক্ষা করা হবে না।’’

রাজধানী রায়পুরের পুলিশ জানিয়েছে, ৮৬ বছরের নন্দকুমারের বিরুদ্ধে ব্রাহ্মণ সমাজের বিরুদ্ধে প্ররোচনামূলক মন্তব্যরে অভিযোগে ডিডি নগর থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছিল। তারই জেরে এই গ্রেফতারি। নন্দকুমারের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ (জাত, ধর্ম, ভাষা ইত্যাদির ভিত্তিতে সামাজিক বিদ্বেষ ছড়ানো), ৫০৫(১-বি) (পরিকল্পনা মাফিক সমাজে ভয়ের বাতাবরণ তৈরি)-সহ বিভিন্ন ধারায় মামলা রুজু করেছে ছত্তীসগঢ় পুলিশ।

অভিযোগ একটি সভায় নন্দকুমার ব্রাহ্মণ সমাজের বিরুদ্ধে সামাজিক ভেদাভেদের অভিযোগ তুলেছিলেন। তিনি বলেছিলেন, ‘‘ব্রাহ্মণরা ভারতে বহিরাগত। হয় ওদের নিজেদের বদলাতে হবে, অথবা গঙ্গা থেকে ভলগায় (রাশিয়ায়) ফেরত পাঠানো হবে।’’ এর পরেই নন্দকুমারের বিরুদ্ধে সরব হয় ব্রাহ্মণ-সহ উচ্চবর্ণের বিভিন্ন সংগঠন। থানায় দায়ের হয় অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chhatisgarh Bhupesh Baghel Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE