Advertisement
০৫ মে ২০২৪
Cyber Crime

প্রতারকের ফাঁদে সরকারি আমলা! অনলাইনে লিঙ্ক খুলতেই ব্যাঙ্ক থেকে নিমেষে গায়েব লক্ষ টাকা

তদন্তকারীদের দাবি, প্রতারক পশ্চিমবঙ্গের বাসিন্দা। অনলাইনে গ্রাহক পরিষেবাকেন্দ্রের নম্বরটিও ভুয়ো। লিঙ্কে ক্লিক করা মাত্রই আমলার ইউপিআই আইডি-র মাধ্যমে যাবতীয় তথ্য হাতিয়ে নেয় প্রতারক।

Representational picture of cyber crime

ডেলিভারি পিছিয়ে দেওয়ার জন্য অনলাইনে একটি লিঙ্কে ক্লিক করেছিলেন সরকারি আমলা। তাতেই লক্ষ টাকা গায়েব হয়েছে বলে দাবি। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
রাইপুর (ছত্তীসগঢ়) শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৯:৪০
Share: Save:

ক্যুরিয়র সংস্থার কর্মীর পাঠানো একটি লিঙ্ক ক্লিক করতেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নিমেষে গায়েব হয়ে গিয়েছে প্রায় লক্ষ টাকা। ছত্তীসগঢ়ের এক সরকারি আমলা সাইবার প্রতারণার এমনই অভিযোগ করেছেন বলে শুক্রবার সংবাদমাধ্যম সূত্রে খবর।

ছত্তীসগঢ়ের সংস্কৃতিমন্ত্রী অমরজিৎ ভগতের ওএসডি অতুল শেঠের দাবি, ক্যুরিয়র সংস্থার এক কর্মীর পাঠানো লিঙ্কে ক্লিক করতেই লক্ষ টাকা খুইয়েছেন তিনি। রাইপুরের তেলীবান্ধা থানায় অতুলের অভিযোগ, ১৩ মার্চ তাঁর বাড়িতে একটি প্যাকেট ডেলিভারি দেওয়ার কথা ছিল ক্যুরিয়র সংস্থাটির। তবে সে দিন তাঁর বাড়ি ফাঁকা দেখে ডেলিভারি বয় ফিরে যান। পরে ইন্টারনেট ঘেঁটে ওই সংস্থার গ্রাহক পরিষেবাকেন্দ্রের নম্বর জোগাড় করে ফোন করেন তিনি। সেই ফোন ধরে এক ব্যক্তি নিজেকে ক্যুরিয়র সংস্থার কর্মী হিসাবে পরিচয় দেন। ওই ব্যক্তি জানিয়েছিলেন, পরের দিন বিকেল ৪টের সময় ডেলিভারি পিছিয়ে দেওয়া যাবে। তবে সে জন্য তাঁকে অনলাইনে ২ টাকা ডেলিভারি ফি হতে হবে। তাতে রাজি হলে তাঁর মোবাইলে একটি লিঙ্ক পাঠিয়ে দেন ওই ব্যক্তি। সে লিঙ্ক ক্লিক করতেই মোবাইলে এসএমএস বার্তায় জানতে পারেন, তাঁর ব্যাঙ্ক থেকে ৪টি কিস্তিতে ৯৯,৯৯৫ টাকা তুলে নেওয়া হয়েছে।

অতুলের আরও দাবি, প্রথম কিস্তিতে ৩৯,৯৯৯ এবং দ্বিতীয়টিতে ১৯,৯৯৯ টাকা তুলে নেওয়ার পর বাকি টাকা আরও ২টি কিস্তিতে তোলা হয়েছে বলে এসএমএস পেয়েছিলেন তিনি। এর পর পুলিশের দ্বারস্থ হন। সেই অভিযোগের ভিত্তিতে সাইবার প্রতারণার মামলা রুজু করা হয়েছে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর।

তদন্তকারীদের দাবি, প্রতারক পশ্চিমবঙ্গের বাসিন্দা। অনলাইনে ওই গ্রাহক পরিষেবাকেন্দ্রের নম্বরটিও ভুয়ো। অতুল ওই লিঙ্কে ক্লিক করা মাত্রই তাঁর ইউপিআই আইডি-র মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য হাতিয়ে নেয় প্রতারক। এর পর তার মাধ্যমে অতুলের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেয়। অভিযুক্তের খোঁজ শুরু হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Crime Fraud Crime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE