Advertisement
০৫ মে ২০২৪
India China Border

চিন সীমান্ত ঘুরে দেখলেন সেনাপ্রধান

গত কয়েক বছরে এই সীমান্তে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হয়েছে একাধিক বার। ডোকলাম-সহ একাধিক এলাকায় দু’পক্ষের মধ্যে উত্তেজনার পরিস্থিতিও তৈরি হয়েছে।

জেনারেল মনোজ পান্ডে।

জেনারেল মনোজ পান্ডে।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ০৮:৫৪
Share: Save:

দীপাবলির মধ্যে দু’দিনের সফরে চিন সীমান্ত লাগোয়া সিকিমের পরিস্থিতি খতিয়ে দেখে গেলেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে। জওয়ানদের সব রকম চ্যালেঞ্জের জন্য তৈরি থাকার বার্তা দিলেন তিনি। সীমান্তে সেনা জওয়ানদের প্রস্তুতি, নিরাপত্তা পরিস্থিতি ঘুরে দেখেন সেনাপ্রধান। সীমান্ত এলাকায় পরিকাঠামো উন্নয়নের কাজের গতি দেখে তিনি সন্তোষ প্রকাশ করেছেন বলে সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে। গত কয়েক বছরে এই সীমান্তে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হয়েছে একাধিক বার। ডোকলাম-সহ একাধিক এলাকায় দু’পক্ষের মধ্যে উত্তেজনার পরিস্থিতিও তৈরি হয়েছে।

সেনাপ্রধান রবিবার সুকনা সেনা ছাউনিতে এসে পৌঁছন। সেখানে বিভিন্ন বাহিনীর জওয়ানদের সঙ্গে কথাবার্তা বলেন। একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে কিছু ক্ষণ কাটান। সম্প্রতি সেনাবাহিনীর পর্বতারোহীদের দল জনসাং এবং ডোমেখাং পর্বতশৃঙ্গ জয় করেছে। সেনাপ্রধান পর্বতারোহী দলের জওয়ানদের শুভেচ্ছা জানান।

এ দিন তিনি উত্তর সিকিম এবং পূর্ব সিকিমের বিভিন্ন সীমান্ত এলাকা পরিদর্শন করেন। তাঁর সঙ্গে ছিলেন ইস্টার্ন কমান্ড এবং উত্তরবঙ্গ, সিকিমের দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর ত্রিশক্তি কোরের আধিকারিকেরাও। সেনাবাহিনীর জওয়ানেরা সীমান্তে যে কোনও রকম পরিস্থিতির জন্য তৈরি রয়েছেন বলে সেনাপ্রধানকে জানানো হয়। সেনা সূত্রের খবর, সিকিমের উত্তর অংশের সীমান্ত চৌকিগুলির কী অবস্থা, তার বিশদ রিপোর্ট খতিয়ে দেখেন তিনি। পরিদর্শন শেষে, সীমান্তের নজরদারি এবং নিরাপত্তা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন সেনাপ্রধান।

এ দিন তিনি জওয়ানদের দীপাবলির শুভেচ্ছা জানান। পরে, তাঁদের সঙ্গে মিষ্টিমুখও করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India China Border sikkim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE