Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Galwan Valley

GALWAN: গলওয়ানে চিনের পতাকা তুলল সেনা, সরকারি টুইটারের দাবি নিয়ে বিতর্ক ওড়াল ভারতীয় সেনা সূত্র

চিনের সরকারি টুইটার হ্যান্ডলে লেখা হয়েছে, ‘২০২২ নববর্ষে গলওয়ানে জাতীয় পতাকা তোলা হয়েছে। এটি বিশেষ, কারণ তিয়েনানমেন স্কোয়ারে তোলা হয়েছিল।’

শুরু হয়েছে বিতর্ক

শুরু হয়েছে বিতর্ক ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ১২:৪৭
Share: Save:

ভারত-চিন সীমান্তে গলওয়ান উপত্যকায় জাতীয় পতাকা তুলল চিনের সেনা। চিনের সরকারি একটি টুইটার হ্যান্ডল থেকে এ সংক্রান্ত একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ায় তা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। যদিও ভারতীয় সেনা সূত্রের খবর, যে এলাকায় চিনা সেনা পতাকা তুলেছে, তা বিতর্কিত এলাকা থেকে অনেকটাই দূরে।

চিনের সরকারি টুইটার হ্যান্ডলে লেখা হয়েছে, ‘২০২২ নববর্ষে গলওয়নে চিনের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এটি বিশেষ, কারণ এই পতাকা তোলা হয়েছিল তিয়েনানমেন স্কোয়ারে।
ছবিতে দেখা গিয়েছে, চিনের একটি পতাকা একটি আংশিক বরফে ঢাকা পাহাড়ি এলাকায় তোলা হয়েছে। পাশে সশস্ত্র বাহিনীর সদস্যরাও রয়েছেন।

২০২০ সালের জুন মাসে নদীর বাঁকে যে জায়গায় ভারত- চিন সেনারা সংঘর্ষে জড়িয়ে পড়েছিলেন ভিডিয়োয় দেখানো স্থানটি সেই বিতর্কত জায়গাটি নয়।

ভারত এবং চিনের ওই সংঘর্ষের প্রেক্ষিতে ২০২০ সালের জুলাই মাসে দু’টি দেশই আলোচনায় বসে। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওই বৈঠকে উপস্থিত ছিলেন। স্থির হয়, বিতর্কিত স্থান থেকে উভয় পক্ষ তাঁদের সেনাবাহিনীকে দু’কিলোমিটার পিছিয়ে নিয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Galwan Valley Indian Army China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE