Advertisement
১১ মে ২০২৪
ISC 12th result 2021

ISC 12th result 2021: ২০ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করতে পারে আইএসসি বোর্ড

একাদশ ও দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ পরীক্ষার নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে পড়ুয়াদের।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৯:০১
Share: Save:

২০ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ করতে পারে আইএসসি বোর্ড। সূত্রের খবর এমনই। একাদশ ও দ্বাদশ শ্রেণির অভ্যন্তরীণ পরীক্ষার নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে পড়ুয়াদের। বোর্ড জানিয়েছে যে তারা ২০১৫-২০২০ সাল পর্যন্ত সেরা পারফরম্যান্সগুলিও বিবেচনা করবে।

এদিকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মূল্যায়ন সম্পর্কিত রিপোর্ট বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে জমা দিতে পারে সিবিএসই। করোনার জন্য বাতিল হয়েছে পরীক্ষা। কিন্তু পরীক্ষা না হলে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন হবে কোন মাপকাঠিতে? সুপ্রিম কোর্ট এই বিষয়টি জানতে চেয়ে সিবিএসই এবং আইসিএসই বোর্ডকে ২ সপ্তাহের সময় দিয়েছিল। ফলে দু’সপ্তাহ পর বৃহস্পতিবার দুই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে শুনানি হবে সুপ্রিম কোর্টে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তবে তার পরই প্রশ্ন ওঠে, দ্বাদশের গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষায় পাস করার ক্ষেত্রে ছাত্র ছাত্রীদের মূল্যায়নের শর্ত কী হবে। সুপ্রিম কোর্টের নির্দেশের পরই পড়ুয়াদের মূল্যায়নের জন্য উপযুক্ত মাপকাঠি তৈরি করতে প্যানেল গঠন করেছিল সিবিএসই। ১৩ সদস্যের সেই প্যানেল মূল্যায়নের মাপকাঠির নীলনকশা প্রস্তুত করে ফেলেছে।

এ দিকে, স্কুল ভিত্তিক মূল্যায়ন এবং ব্যবহারিক পরীক্ষার পদ্ধতি পরিবর্তনের বিষয়ে সিবিএসই এখন একটি নতুন বিজ্ঞপ্তি জারি করেছে। বোর্ড তার অনুমোদিত স্কুলগুলিকে বাকি থাকা অভ্যন্তরীণ পরীক্ষা অনলাইনে নিতে বলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CISCE board exam ISC 12th result 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE