Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Examination in Bihar

‘পাশ করিয়ে দিন, নয়তো বাবা বিয়ে দিয়ে দেবেন’, বোর্ড পরীক্ষার খাতায় আর্জি দশম শ্রেণির ছাত্রীর

বিহারের আরা মডেল স্কুলের এক শিক্ষক দশম শ্রেণির বোর্ড পরীক্ষার খাতা দেখছিলেন। তখনই ওই ছাত্রীর খাতা তাঁর হাতে আসে।

image of exam paper

সেই ছাত্রীর পরীক্ষার খাতা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ২১:৩৬
Share: Save:

পাশ করিয়ে না দিলে বাবা বিয়ে দিয়ে দেবেন! বিহারের বোর্ড পরীক্ষার খাতায় লিখে রাখল দশম শ্রেণির ছাত্রী। পরীক্ষকের কাছে তার আর্জি, ‘দয়া করে পাশ করিয়ে দিন’! খাতার সেই ছবি ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

বিহারের আরা মডেল স্কুলের এক শিক্ষক দশম শ্রেণির বোর্ড পরীক্ষার খাতা দেখছিলেন। তখনই ওই ছাত্রীর খাতা তাঁর হাতে আসে। খাতায় লেখা রয়েছে, ‘‘আমার বাবা কৃষক। পড়াশোনার খরচ চালানোর সামর্থ্য আমাদের নেই। সে কারণেই বাবা আমাদের পড়াশোনা করাতে চাইছেন না। তিনি জানিয়েছেন, আমরা ভাল নম্বর না আনলে আর পড়াবেন না। বিয়ে দিয়ে দেবেন। আমার সম্মান বাঁচান। আমি গরিব ঘরের মেয়ে।’’

এর আগে পরীক্ষার খাতায় অনেক পড়ুয়াকেই কবিতা বা গান লিখতে, ছবি আঁকতে দেখা গিয়েছে। তবে এ ধরনের আর্জি সে ভাবে চোখে পড়েনি বলেই জানালেন বিহারের এক শিক্ষক। এই আর্জি দেখে কি ছাত্রীকে পাশ করানো হবে? তিনি বলেন, ‘‘এ সব লেখার সঙ্গে প্রশ্নের কোনও যোগ নেই। ছাত্রী যতই আবেগ নিয়ে আবেদন করুক, আমরা তাকে পাশ করাতে পারব না। প্রশ্নের উত্তর সঠিক হলে তবেই নম্বর পাবে। নয়তো শূন্য।’’ বিহার স্কুল একজামিনেশন বোর্ড (বিএসইবি)-র দশম শ্রেণির পরীক্ষা শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি। শেষ হয় ২৩ ফেব্রুয়ারি। লেখা পরীক্ষায় ১০০-তে পাশের নম্বর ৩০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar Student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE