Advertisement
২৪ জুলাই ২০২৪
Eknath Shinde

শিন্দে দুষছেন পদ্মকে, মাতোশ্রীতে কংগ্রেসের ঘাঁটি

বিজেপি-র বিরুদ্ধে ক্ষোভের ঢেউ শিন্দে শিবিরের থেকেও বেশি অজিত পওয়ার গোষ্ঠীর। তাঁর এনসিপি পূর্ণমন্ত্রীর পদ না পাওয়ায় মন্ত্রিসভায় যোগ দেয়নি।

eknath shinde

একনাথ শিন্দে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৬:১৬
Share: Save:

বিজেপি-র 'চারশো পারের' স্লোগান বিরোধীদের হাতে অস্ত্র তুলে দিয়েছে বলে আজ এক বক্তৃতায় জানালেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে। রাজ্যের রাজনৈতিক মহলের বক্তব্য, লোকসভা নির্বাচনে আশানুরূপ ফলাফল না হওয়া এবং বিজেপি-র বিরুদ্ধে দলের ক্ষোভকে প্রকাশ করতে ঘুরিয়ে বিজেপি নেতৃত্বকেই দায়ী করলেন বিজেপি-র হাত ধরে মুখ্যমন্ত্রী হওয়া শিন্দে।

উদ্ধব ঠাকরের শিবসেনা ভেঙে বেরিয়ে আসা শিন্দের কথায়, "মহারাষ্ট্র-সহ বেশ কিছু জায়গায় আমরা (এনডিএ) হেরেছি, কারণ আমাদের বিরুদ্ধে মিথ্যা ভাষ্য তৈরি করা হয়েছিল। ভাষ্যটি এই রকম যে সংবিধান বদলে দেওয়া হবে, সংরক্ষণ উঠে যাবে ইত্যাদি। আসলে চারশো পারের স্লোগানের জন্যই মানুষ আমাদের সন্দেহ করতে এবং ওই মিথ্যা ভাষ্যে বিশ্বাস করতে শুরু করে। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কঠোর পরিশ্রমের পরেও বেশ কিছু জায়গায় ধাক্কা খেয়েছি।"

গতকালই মুম্বইয়ে শিবসেনার বৈঠকে শিন্দের পুত্র শ্রীকান্ত-সহ দলের নেতারা বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। তাঁদের বক্তব্য, বিরোধীরা মানুষকে বোঝাতে পেরেছেন যে, বিজেপি শরিকদের গুরুত্বপূর্ণ মন্ত্রক ছাড়েনি। উদ্ধব গোষ্ঠীর নেতা সঞ্জয় রাউত দাবি করেছেন, শিন্দে এবং অজিত পওয়ার গোষ্ঠীর অনেক সাংসদ-বিধায়কই তাঁদের সঙ্গে যোগাযোগ রেখেছেন।

অন্য দিকে, কংগ্রেস নেতারা ঘিরে রেখেছেন উদ্ধব ঠাকরেকে। ফলাফলের পর বাইরে বিশেষ দেখা যায়নি তাঁকে, তিনি রয়েছে মাতোশ্রীতেই। যে সব জয়ী কংগ্রেস সাংসদের বিধানসভা ক্ষেত্রে উদ্ধবপন্থী শিবসেনার ভিত ভাল, তাঁরা স্থানীয় নেতাদের নিয়ে দু'বেলা হাজিরা দিচ্ছেন মাতোশ্রীতে। উদ্ধবই যে আসন্ন বিধানসভা ভোটে ইন্ডিয়া আগাড়ির নেতা, এ কথা প্রতি মুহূর্তে তাঁকে বুঝিয়ে দেওয়া হচ্ছে।

বিজেপি-র বিরুদ্ধে ক্ষোভের ঢেউ শিন্দে শিবিরের থেকেও বেশি অজিত পওয়ার গোষ্ঠীর। তাঁর এনসিপি পূর্ণমন্ত্রীর পদ না পাওয়ায় মন্ত্রিসভায় যোগ দেয়নি। সূত্রের খবর, অজিতের স্ত্রী সুনেত্রাকে রাজ্যসভায় পাঠাবে দল। তাঁকে কেন্দ্রীয় মন্ত্রী করা হতে পারে। সূত্রের আরও খবর, অজিত শিবিরের অনেকে যোগাযোগ রাখছেন শরদ পওয়ারের সঙ্গে। একটি রাজনৈতিক সূত্রে এমন খবরও এসেছে যে শরদ ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, প্রফুল্ল পটেল ছাড়া বাকি সকলকেই তিনি ফিরিয়ে নিতে রাজি। কারণ, পটেল দলের সঙ্গে 'বিশ্বাসঘাতকতা' করেছেন।

মহারাষ্ট্রের রাজনৈতিক সূত্রের খবর, ফলের পর থেকেই অজিত পওয়ার বাহিনীকে দেখা যাচ্ছে না। গত ১০ জুন এনসিপি-র পঁচিশ বছর পূর্তি শরদ পালন করেছেন পশ্চিম মহারাষ্ট্রের আহমেদনগরে। আর মুম্বইয়ের একটি সভাঘরে আড়ম্বরহীন ভাবেই অনুষ্ঠান করেছেন অজিত। সেখানে তিনি দলকে এই পর্যায়ে পৌঁছে দেওয়ার জন্য তাৎপর্যপূর্ণভাবে, কৃতিত্ব দিয়েছেন কাকা শরদকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eknath Shinde BJP Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE