Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Indian Army

Indian Army: সেনার পাঠ্যক্রমে কি এ বার গীতা

বাহিনীকে নেতৃত্বদানের জন্য যে কূটনৈতিক ভাবনা, যুদ্ধকৌশল, দল পরিচালন ক্ষমতার প্রয়োজন হয় তার ব্যাখ্যা এই সব গ্রন্থে রয়েছে।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ০৬:৫৯
Share: Save:

সেনার প্রশিক্ষণেও এ বার ঢুকে পড়তে পারে গীতা। সামরিক প্রশিক্ষণের পাঠ্যক্রমে কৌটিল্যের অর্থশাস্ত্র ও গীতার মতো প্রাচীন ভারতীয় গ্রন্থ অন্তর্ভুক্ত করার পরামর্শ দিল ‘কলেজ অব ডিফেন্স ম্যানেজমেন্ট’। সেকেন্দরাবাদের এই সেনা অনুশীলন কেন্দ্রটিতে বাহিনীর শীর্ষ অফিসারদের নেতৃত্ব দেওয়ার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। সেনার তরফে মনে করা হচ্ছে, বাহিনীকে নেতৃত্বদানের জন্য যে কূটনৈতিক ভাবনা, যুদ্ধকৌশল, দল পরিচালন ক্ষমতার প্রয়োজন হয় তার ব্যাখ্যা এই সব গ্রন্থে রয়েছে। বর্তমান সময়ের নিরিখেও যা যথেষ্ট প্রাসঙ্গিক। ফলে এই বিষয়গুলি পাঠ্যক্রমে ঢোকালে তা বাহিনীর দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে। প্রসঙ্গত, ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই সামরিক সরঞ্জাম থেকে শুরু করে সংস্কৃতি— সব ক্ষেত্রেই প্রতিরক্ষা বাহিনীর ‘ভারতীয়করণে’ গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army bhagbad gita
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE