Advertisement
০২ মার্চ ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকের দ্বিতীয় দিন। অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে। বিধানসভায় বাদল অধিবেশন। যাদবপুরকাণ্ডের তদন্ত কোন পথে?

Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১৩
Share: Save:

মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকের দ্বিতীয় দিন

মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকের আজ দ্বিতীয় দিন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের লক্ষ্যে এই নিয়ে তৃতীয় বৈঠক হচ্ছে অ-বিজেপি দলগুলির। প্রথম বৈঠক হয়েছিল পটনায়, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বাসভবনে। পরের বৈঠক হয় বেঙ্গালুরুতে। সেখান থেকেই বিরোধী জোটের নাম ঠিক হয় ‘ইন্ডিয়া’। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রথম দফার বৈঠক হয়। আজ কী হয়, সে দিকে নজর থাকবে।

অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে

ইডির বিরুদ্ধে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদনের শুনানি রয়েছে আজ কলকাতা হাই কোর্টে। বিকেল ৪টে নাগাদ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে এই মামলাটির শুনানি রয়েছে। বৃহস্পতিবার অভিষেকের আইনজীবীর বক্তব্য, তাঁর মক্কেলের ইডির মামলা (ইসিআইআর) খারিজের আবেদন আদালতে বিচারাধীন রয়েছে। রায় ঘোষণা বাকি। তার আগে একই মামলায় লিপস অ্যান্ড বাউন্ডস কোম্পানির কিছু নথির উপর ভিত্তি করে কেন পদক্ষেপ শুরু করেছে ইডি?

ধূপগুড়িতে যৌথ সভা অধীর-সেলিমের

মুম্বইতে যখন আজ বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকে চলবে তখন ধূপগুড়ি উপনির্বাচনে সিপিএম প্রার্থী ঈশ্বরচন্দ্র রায়ের সমর্থনে যৌথ সভা করবেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী ও সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। মুম্বইতে রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, সীতারাম ইয়েচুরি একসঙ্গে থাকলেও উত্তরবঙ্গের এই রাজবংশী অধ্যুষিত কেন্দ্রে তৃণমূলের বিরুদ্ধে ময়দানে নামছেন রাজ্যের কংগ্রেস-সিপিএমের শীর্ষ নেতৃত্ব।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধানসভায় বাদল অধিবেশন

আজ ফের শুরু হচ্ছে বিধানসভার বাদল অধিবেশন। প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বের পাশাপাশি দ্বিতীয়ার্ধে কলকাতা পুরসভা সংক্রান্ত একটি সংশোধনী বিল পেশ করা হবে। শুক্রবারের পর ফের অধিবেশন বসবে পরের সপ্তাহের বৃহস্পতিবার। ওই দিন পশ্চিমবঙ্গ দিবসের প্রস্তাব নিয়ে আলোচনা হবে। সেই আলোচনায় অংশ নিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

যাদবপুরকাণ্ডের তদন্ত কোন পথে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্রের মৃত্যুর ঘটনায় তদন্ত চালাচ্ছে লালবাজার। বৃহস্পতিবার এই ঘটনায় ধৃত তিন ছাত্রকে বিচারবিভাগীয় হেফাজতে পাঠিয়েছে আলিপুরের আদালত। নাসিম আখতার, সত্যব্রত রায়, হিমাংশু কর্মকারকে আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত জেলে থাকতে হবে। এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী এবং বর্তমান ছাত্র মিলিয়ে মোট ১৩ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। তাঁদের মধ্যে পুলিশকে বাধা দেওয়ার অভিযোগ ছিল জয়দীপ ঘোষের বিরুদ্ধে। জামিনে মুক্তি পেয়েছেন তিনি। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

ইউএস ওপেন

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম টেনিস প্রতিযোগিতা ইউএস ওপেন বৃহস্পতিবার তৃতীয় দিনে পড়ছে। খেলা সরাসরি দেখা যাবে সোনি স্পোর্টসের দু’টি চ্যানেলে রাত সাড়ে ৮টা থেকে।

চাঁদে রোভার প্রজ্ঞানের গতিবিধি

চাঁদে ন’দিনে পা দিল চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞান। ল্যান্ডার বিক্রমের সঙ্গে পাল্লা দিয়ে পৃথিবীর উপগ্রহের মাটিতে অনুসন্ধান চালাচ্ছে সে। প্রজ্ঞানের হাতে আছে আর মাত্র পাঁচ দিন। প্রতি দিনই বিক্রম এবং প্রজ্ঞানের কোনও না কোনও কীর্তি প্রকাশ করছে ইসরো। বৃহস্পতিবার তারা দেখিয়েছে, কী ভাবে চাঁদের মাটিতে চক্রাকারে আবর্তিত হচ্ছে প্রজ্ঞান। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE