Advertisement
২৯ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

চার রাজ্যে সরকার গঠনের প্রক্রিয়া। সংসদের অধিবেশন এবং মহুয়া। বিধানসভার অধিবেশনে মুখ্যমন্ত্রী। মিজোরামে ভোটগণনা। রাজ্যের আবহাওয়া। আইএসএল: ইস্টবেঙ্গল বনাম নর্থইস্ট ইউনাইটেড।

An image of Mahua Moitra

কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্র। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ০৭:২২
Share: Save:

চার রাজ্যে সরকার গঠনের প্রক্রিয়া

চার রাজ্যের বিধানসভা ভোটের ফলে উজ্জীবিত বিজেপি। মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়ে বিপুল জয়ের পর আগামী লোকসভা নির্বাচনে নিঃসন্দেহে মনোবলের দিক দিয়ে এগিয়ে রইল তারা। এই তিন রাজ্যে দ্বিগুণ উৎসাহে শুরু হয়ে যাবে সরকার গঠনের প্রস্ততি। কংগ্রেসও তেলঙ্গানায় সরকার গঠনের তোড়জোড় শুরু করবে। নজর থাকবে এই খবরে।

সংসদের অধিবেশন এবং মহুয়া

কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্রকে বহিষ্কারের সুপারিশ আগেই করেছে লোকসভার এথিক্স কমিটি। সোমবারই সেটি প্রস্তাব আকারে লোকসভায় পেশ করার কথা স্পিকারের। ‘ঘুষ নিয়ে প্রশ্ন’ করার অভিযোগে তাঁর বিরুদ্ধে এথিক্স কমিটি বসে। ইতিমধ্যে তাঁর পাশে দাঁড়িয়েছেন লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরী। সর্বদল বৈঠকে তাঁর দলের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ও তাঁর হয়ে সওয়াল করেন। নজর থাকবে এই ঘটনার গতিপ্রকৃতির উপর।

বিধানসভার অধিবেশনে মুখ্যমন্ত্রী

আজ বিধানসভার শীতকালীন অধিবেশনে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভার প্রশ্নোত্তরপর্বে তাঁর অংশ নেওয়ার কথা। এ ছাড়া সেখানে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা। অন্য দিকে, সাসপেন্ড হলেও বিধানসভায় যাওয়ার কথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। তাঁর ঘোষণা, তিন রাজ্যের ভোটে বিজেপির জয় উপলক্ষ্যে বিধানসভায় বিজয়োৎসব পালন করা হবে। যদিও ওই ধরনের কর্মসূচি করা যাবে না বলে জানিয়েছেন বিধানসভার স্পিকার। সব মিলিয়ে আজ বিধানসভার সভার অধিবেশন উত্তপ্ত হতে চলেছে। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মিজোরামে ভোটগণনা

মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং রাজস্থানের সঙ্গে রবিবারেই ভোটগণনার কথা ছিল মিজ়োরামেও। কিন্তু স্থানীয় সংগঠন এবং রাজনৈতিক দলগুলির দাবি মেনে নির্বাচন কমিশন ঘোষণা করে, ভোটগণনা রবিবারের পরিবর্তে সোমবার হবে। সে রাজ্যে বিধানসভা আসনের সংখ্যা ৪০।

রাজ্যের আবহাওয়া

বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবত থেকে ঘূর্ণিঝড় তৈরির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে চলতি সপ্তাহের শেষের দিকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে। এর ফলে তাপমাত্রার কিছুটা পরিবর্তন দেখা যেতে পারে। তবে উত্তরবঙ্গে আবহাওয়া শুষ্ক থাকবে। এই অবস্থায় আজ রাজ্যের আবহাওয়ার দিকে নজর থাকবে।

আইএসএল: ইস্টবেঙ্গল বনাম নর্থইস্ট ইউনাইটেড

আইএসএলে আবার খেলতে নামছে ইস্টবেঙ্গল। আজ যুবভারতী ক্রীড়াঙ্গনে তাদের প্রতিপক্ষ নর্থইস্ট ইউনাইটেড। হারের হ্যাটট্রিকের পর গত ম্যাচে চেন্নাইয়িনের বিরুদ্ধে ড্র করেছে লাল-হলুদ। লিগ তালিকায় ৬ নম্বরে থাকা নর্থইস্টের বিরুদ্ধে খেলতে নামবে ৯ নম্বরে থাকা ইস্টবেঙ্গল। স্পোর্টস ১৮ চ্যানেলে এই ম্যাচ রাত ৮টা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE